Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানের পদত্যাগ

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সেনা পোশাকে আফগানিস্তানের একটি সামরিক ঘাঁটিতে তালিবানের হামলার ঘটনায় দেশটির প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধান পদত্যাগ করেছেন বলে প্রেসিডেন্ট দফতর জানিয়েছে। আফগানিস্তানের উত্তরাঞ্চলের বলাখ প্রদেশে মাজার-ই শরিফ শহরের সেনা ঘাঁটিতে গত শুক্রবারের ওই হামলায় শতাধিক সৈন্য নিহত হন। পরে আইনশৃঙ্খলা বাহিনীর গুলি ৯ তালিবান যোদ্ধা নিহত হয়। প্রথমে হামলায় ৫০ সৈন্য নিহত হয়ে বলা হলেও মাজার-ই শরিফের এক কর্মকর্তা গত শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে জানান, শুক্রবারের ওই হামলায় ১৬৫ সৈন্য নিহত ও বহু আহত হয়েছে। সূত্র জানায়, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি গতকাল সোমবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী আবদুল্লাহ হাবিবি এবং সেনাপ্রধান কদম শাহ শাহিমের পদত্যাগ পত্র গ্রহণ করেছেন। দেশটির বলখ প্রদেশের একটি সামরিক ঘাঁটিতে গত শুক্রবারে তালিবানের হামলা প্রায় ১৪০ সেনা নিহত হওয়ার ঘটনার পর তারা পদত্যাগ করেন। আফগান প্রেসিডেন্টের প্রাসাদ থেকে টুইটারে দেয়া বার্তায় বলা হয়েছে, তাদের এ পদত্যাগ পত্র অবিলম্বে কার্যকর হবে। প্রেসিডেন্ট গনির ভারপ্রাপ্ত মুখপাত্র হোসেইন মুরতাজাভি বলেছেন, শুক্রবারের তালিবান হামলার কারণে তারা পদত্যাগ করেছেন। গত শনিবার তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানিয়েছেন, আফগানিস্তানের উত্তরাঞ্চলে সম্প্রতি তালিবানের জ্যেষ্ঠ নেতাদের হত্যার জবাব দিতে তারা এই হামলা করেছে। আর আফগানিস্তানে ন্যাটো নেতৃত্বাধীন যৌথ বাহিনী জানিয়েছে, হামলায় বিদেশি কোনো সৈন্য মারা যায়নি। ওই সৈন্য ঘাঁটিতে স্থানীয়রা সৈন্যরা থাকেন। আফগান সেনাবাহিনীর এক মুখপাত্র জানান, হামলার সময় বেশিরভাগ সৈনিক নামাজে ছিলেন। তারা এখানে প্রশিক্ষণ নিতে এসেছিলেন। তবে এখন পর্যন্ত আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় হতাহতের সংখ্যার বিষয় স্পষ্ট করেনি। তাদের ভাষ্যে, শতাধিক সৈন্য নিহত হয়েছে। তবে এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানিয়েছেন, তিনি ১৬৫টি মরদেহ গুণে দেখেছেন। এ ঘটনায় রোববার জাতীয় শোক পালন করে আফগানিস্তান।
এদিকে, সেনাদের ওপর এ রক্তক্ষয়ী হামলায় ক্ষুব্ধ আফগান জনগণ শীর্ষ সেনা কমান্ডার ও সরকারের মন্ত্রীদের পদত্যাগ দাবি করে। আফগানিস্তানের উত্তরাঞ্চলের মাজার-ই-শরিফ শহরের কাছে অবস্থিত একটি সেনাঘাঁটিতে গত শুক্রবার সেনার ছদ্মবেশে হামলা চালায় তালিবান। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভাষ্য, হামলায় শতাধিক সেনাসদস্য নিহত বা আহত হয়েছেন। এক সেনা সূত্র দাবি করেছে, নিহত সেনার সংখ্যা প্রায় ১৪০ জন। শোক পালনের অংশ হিসেবে দেশজুড়ে গত রোববার জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সেই সঙ্গে হামলায় নিহত ব্যক্তিদের জন্য বিশেষ মোনাজাত করা হয়। সাধারণ আফগানরা তালিবান হামলার এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে সেনা কমান্ডার ও সরকারের মন্ত্রীদের পদত্যাগের দাবি জানিয়েছেন। তাদের অভিযোগ, সরকারের অক্ষমতার কারণেই তালিবানেরা একের পর এক হামলা চালাতে পারছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ