Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানবতার কল্যাণ সাধনই আল্লাহর ওলিদের জীবনের ব্রত

বার্মিংহামে ‘দি ফাউন্টেইন অফ লাইট’ অনুষ্ঠানে বক্তারা

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বার্মিংহাম থেকে সংবাদদাতা : আল্লামা ফুলতলী ছাহেববের (রা.) ইসালে সাওয়াব মাহফিল উপলক্ষে গত রোববার যুক্তরাজ্যের বার্মিংহামে লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সে আজিমুশ্বান মাহফিল ‘দি ফাউন্টেইন অফ লাইট’  অনুষ্ঠিত হয়েছে। ইসালে সাওয়াব মাহফিল বাস্তবায়ন কমিটি মিডল্যান্ডস এর উদ্যোগে এবং আনজুমানে আল ইসলাহ ইউকে’র সহযোগিতায় প্রতি বছর ইউকে’র বার্মিংহামে বিশাল আয়োজনে এই মাহফিল অনুষ্ঠিত হয়।
মাহফিলে সভাপতিত্ব করেন ইসালে সাওয়াব মাহফিল বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান আলহাজ নাছির আহমদ এবং পরিচালনা করেন মাহফিল বাস্তবায়ন কমিটির সেক্রেটারি প্রিন্সিপাল মাওলানা এম এ কাদির আল হাসান। মাহফিল পরিচালনায় সহযোগিতায় ছিলেন হাফিয সাব্বির আহমদ, মো. মিসবাউর রহমান ও খুরশেদ-উল-হক।
মাহফিলে প্রধান অতিথি ছিলেন পবিত্র মক্কা মুকাররমা থেকে আগত রাসুলুল্লাহ (সা.) এর অন্যতম বংশধর বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ শায়েখ সায়্যিদ আল হাবিব মোহাম্মদ আব্দুল্লাহ আল আইদারুস, প্রধান আলোচক ছিলেন আনজুমানে আল ইসলাহ’র সভাপতি আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। বিশেষ অতিথি ছিলেন আল্লামা মুজাহিদ উদ্দিন চৌধুরী দুবাগী, আনজুমানে আল ইসলাহ ইউকে’র প্রেসিডেন্ট শায়খুল হাদীস আল্লামা আব্দুল জলিল, ভাইস প্রেসিডেন্ট মাওলানা সাদ উদ্দিন সিদ্দীকি, সেক্রেটারি মাওলানা মোহাম্মদ হাসান চৌধুরী ফুলতলী, নর্থইস্ট দারুল হাদিস লতিফিয়ার প্রিন্সিপাল মাওলানা সালমান আহমদ চৌধুরী ফুলতলী, বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ মাওলানা আব্দুর রহমান নিজামী।
মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দারুল হাদিস লতিফিয়া লন্ডনের ভাইস প্রিন্সিপাল মাওলানা আব্দুল কাহহার, শিক্ষক মাওলানা আব্দুল আওয়াল হেলাল, ওয়েলস আল ইসলাহ’র প্রেসিডেন্ট হাফিয ফারুক আহমদ, আল ইসলাহ লন্ডন ডিভিশনের সেক্রেটারি মাওলানা আব্দুল কুদ্দুছ, গ্রেটার ম্যানচেস্টার ডিভিশনের প্রেসিডেন্ট মাওলানা আব্দুল মতিন, সেক্রেটারি মাওলানা খায়রুল হুদা খান, স্যান্ডওয়েল কাউন্সিলের নব নির্বাচিত বাঙালি মুসলিম মেয়র আহমেদ উল হক এমবিই, মাওলানা নোমান আহমদ, মাওলানা আব্দুল ওয়াহিদ সিরাজী, মাওলানা মুছলেহ উদ্দিন, ইস্ট ডিভিশন আল ইসলাহ’র প্রেসিডেন্ট মোঃ আব্দুছ ছালাম, হাজী সাহিদ মিয়া, মছব্বির আলী প্রমুখ।
মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে শায়েখ সায়্যিদ আল হাবিব মোহাম্মদ আব্দুল্লাহ আল আইদারুস বলেন, বাংলাদেশে আল্লামা ফুলতলী (রা.) খেদমত স্বচক্ষে দেখতে পেরে আমি অভিভূত। তিনি আরও বলেন, আল্লামা ফুলতলী (র:) এর ছাহেবজাদাগণ সকলেই বড় আলেম এবং নিজেদের দীনি খেদমতে আত্মনিয়োগ করে প্রমাণ করেছেন যে তাঁরা পিতার সুযোগ্য উত্তরাধিকার। তিনি দীনি খেদমতে লতিফিয়া কমপ্লেক্সের বিশাল আয়োজন ও কর্মকান্ডে অভিভ‚ত হন এবং আল্লাহর দরবারে এই উদ্যোগের মকবুলিয়াত কামনা করেন।
ইসালে সাওয়াব মাহফিলে হযরত আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী বলেন, ওলী আল্লাহগণ মানুষের বন্ধু ছিলেন। তাঁরা মানুষকে সঠিক পথের সন্ধান দান করেছেন, হারাম পরিত্যাগ করতে বলেছেন। তিনি বলেন, আল্লামা ফুলতলী মৃত্যুর আগ পর্যন্ত মহানবী (সঃ) এর প্রদর্শিত আখলাক বা চরিত্র থেকে বিচ্যুত হন নাই। তিনি মানুষকে মহব্বত করতেন, ইয়াতিম অসহায়ের পাশে দাঁড়াতেন, বিশ্বনবীর আদর্শকে সমাজে প্রতিষ্ঠিত করতে তিনি চেষ্টা করে গেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল্লামা ফুলতলী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ