Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ডিএসইর লেনদেন ৫শ’ কোটি টাকার নিচে

প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১:০৭ এএম, ২৫ এপ্রিল, ২০১৭

অর্থনৈতিক রিপোর্টার : সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫শ’ কোটি টাকার নিচে লেনদেন হয়েছে। যা বিগত সাড়ে ৫ মাস পরে এ পরিমাণ লেনদেন হয়েছে। একইসঙ্গে পতনে রয়েছে শেয়ারবাজার। এ দিন ডিএসইতে ৪৯৯ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা ২০১৬ সালের ৬ নভেম্বর বা সাড়ে ৫ মাসের মধ্যে সর্বনিম্ন। একইসঙ্গে গত ৫ কার্যদিবস ধরে ধারাবাহিকভাবে আর্থিক লেনদেন কমছে।
এদিকে সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৪৩৫ পয়েন্টে। এতে গত ৫ কার্যদিবসের টানা পতনে সূচক কমেছে ১৬০ পয়েন্ট। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানির মধ্যে ১১০টি বা ৩৩ দশমিক ৯৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৩টি বা ৫৩ দশমিক ৪০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি বা ১২ দশমিক ৬৫ শতাংশ কোম্পানির।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৪০ কোটি ৫৪। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২ দশমিক ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৩৫ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ২৫ পয়েন্ট কমে ১ হাজার ২৫৯ পয়েন্টে এবং ৪ দশমিক ৮০ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ১৯ পয়েন্টে অবস্থান করছে।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এ দিন কোম্পানির ২৭ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা রিজেন্ট টেক্সটাইলের ২৫ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশে (বিএটিবিসি)। লেনদেনে এরপর রয়েছে বেক্সিমকো, আরএসআরএম স্টিল, প্রাইম ব্যাংক, শাহজিবাজার পাওয়ার, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশনস।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো প্রাইম ইন্সুরেন্স, ইন্টারন্যাশনাল লিজিং, বিডি ফাইন্যান্স, প্রাইম ব্যাংক, রিজেন্ট টেক্স, নর্দান জুট, সোনারবাংলা ইন্সুরেন্স, লঙ্কাবাংলা ফাইন্যান্স, আরামিট সিমেন্ট ও প্রিমিয়ার লিজিং। অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো মাইডাস ফাইন্যান্স, ইউনাইটেড ইন্সুরেন্স, অগ্রণী ইন্সুরেন্স, ফাইন ফুডস, রহিমা ফুডস, কন্টিনেন্টাল ইন্সুরেন্স, পেনিনসুলা চিটাগাং, টুংহাই ইন্ডা:, বিডি কম ও ইসলামি ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০২০০ পয়েন্টে। বাজারটিতে ৩৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৪০টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।
সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩৩ কোটি ৬৯ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৩২ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ৬৩ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৪ দশমিক ২৯ পয়েন্ট কমে ১০ হাজার ২০০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৪ দশমিক ৩১ পয়েন্ট কমে ১৬ হাজার ৮১৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১ দশমিক ০৩ পয়েন্ট কমে ১ হাজার ২৪৩ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৩২ দশমিক ৬১ পয়েন্ট কমে ১৫ হাজার ৫২ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৪০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ১৪১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩০টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো মাইডাস ফাইন্যান্স, বেক্সিমকো লিমিটেড, লংকা-বাংলা ফাইন্যান্স, ইসলামী ফাইন্যান্স, রিজেন্ট টেক্সটাইল, বারাকা পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, তুংহাই নিটিং, ইস্টার্ন ব্যাংক এবং লাফার্জ সুরমা সিমেন্ট।
এদিকে মঙ্গলবার শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদের সঙ্গে বৈঠক করবে ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)-এর পরিচালনা পর্ষদ ও অ্যাডভাইজারি কমিটি। ডিবিএ সভাপতি আহমেদ রশীদ লালী বলেন, শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে ডিএসইর পর্ষদের সঙ্গে ডিবিএ’র পর্ষদ ও অ্যাডভাইজারি কমিটির বৈঠক হবে। এতে ডিএসইর পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও শেয়ারহোল্ডার পরিচালকেরা অংশগ্রহণ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

১৬ জানুয়ারি, ২০২১
১৪ জানুয়ারি, ২০২১
১২ জানুয়ারি, ২০২১
১৮ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ