Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোশাক কারখানা ক্রয় করবে বারাকা পাওয়ার

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পোশাক কারখানা ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানি ও বিদ্যুৎ কোম্পানি বারাকা পাওয়ার লিমিটেড। এই পোশাক কারখানায় বারাকা পাওয়ারের মালিকানা হবে ৫১ শতাংশ। গত রোববার কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় বর্তমানে উৎপাদনে থাকা পোশাক কারখানা কেনার (অধিগ্রহণ) সিদ্ধান্ত হয়েছে। আর কারখানটি গাজীপুরের টঙ্গীতে অবস্থিত।
জানা যায়, শতভাগ রপ্তানিমুখী এই তৈরি পোশাক কারখানার মূল্য ধরা হবে ৩০ কোটি টাকা। তবে অতিরিক্ত খরচ হবে আরও ১০ কোটি টাকা। সব মিলে মোট খরচ হবে ৪০ কোটি টাকা। মোট ব্যয়ের ৭০ শতাংশ ব্যাংক ঋণের মাধ্যমে অর্থায়ন করা হবে। বাকি অর্থের ৫১ শতাংশ অর্থায়ন করবে বারাকা পাওয়ার। সে হিসেবে বারাকা পাওয়ারের ৫১ শতাংশের মালিকানার জন্য খরচ হবে ৬ কোটি ১২ লাখ টাকা। আর প্রকল্প থেকে প্রতি বছর গড় নিট ৬ কোটি ৯১ লাখ টাকা আয় হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।
এদিকে, জুলাই’ ১৬ থেকে মার্চ’ ১৭ পর্যন্ত ৯ মাসে কোম্পানির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা আগের বছর একই সময়ের তুলনায় ৩ কোটি ৯৬ লাখ ১০ হাজার টাকা বা ৭.৬৭ শতাংশ বেড়ে ৫৫ কোটি ৬০ লাখ ২০ হাজার টাকা হয়েছে। শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪০ টাকা। যা আগের বছরে একই সময়ে ইপিএস ছিল ২.২৭ টাকা।
এছাড়া আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৯.৮৯ টাকা। যা ৩০ জুন, ২০১৬ সময়ে ছিল ১৯.৮৬ টাকা। শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৪.৫৬ টাকা। যা এর আগে ছিল ৪.৯৬ টাকা। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক

২৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ