Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পানিবদ্ধতা নিরসনে ড্রেনেজ মাস্টার প্লান গ্রহণ করা হয়েছে -চসিক মেয়র নাছির

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, নগরীর পানিবদ্ধতা থেকে পরিত্রাণের জন্য সিটি কর্পোরেশন নতুন খাল ও পুরাতন খাল খননসহ ড্রেনেজ মাস্টার প্লান গ্রহণ করা হয়েছে। সকলের সহযোগিতায় মানবসৃষ্ট পানিবদ্ধতা নিরসন করা সম্ভব হবে। গত রোববার নগরীর চান্দগাঁও এলাকা দিয়ে প্রবাহিত ডোম খাল পরিদর্শনকালে মেয়র একথা বলেন। মুষলধারে বৃষ্টি এবং অতিমাত্রায় জোয়ারের প্রভাবে নগরীর নিম্নাঞ্চল প্লাবিত হয়ে জনদুর্ভোগ সৃষ্টি হয়। এ জনদুর্ভোগ সরেজমিনে প্রত্যক্ষ করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। পরিদর্শনে তিনি খালের উপরে অবৈধ স্থাপনা, দোকানপাট, বেদখল এবং খালে আবর্জনাসহ ভরাট দেখতে পান। মেয়র তাৎক্ষণিকভাবে আশপাশ এলাকার অধিবাসীদের সাথে মতবিনিময় করেন। এ সময় তিনি পানিবদ্ধতার কারণ সম্পর্কে স্থানীয় অধিবাসীদের মতামত নেন।
মেয়র বলেন, নাগরিকদের সহযোগিতা ছাড়া পানিবদ্ধতা থেকে মুক্তি পাওয়ার বিকল্প কোন পথ খোলা নেই। খাল ও নালার আশপাশের লোকজন আবর্জনা ফেলে, স্থাপনা তৈরি, এমনকি দোকানপাট নির্মাণ এবং খুব নিচু আকারের কালভার্ট তৈরি করে পানি চলাচলের পথরুদ্ধ করে দেয়। এর ফলে সৃষ্ট পানিবদ্ধতায় সংশ্লিষ্ট এলাকার নাগরিকবৃন্দ দুর্ভোগে পড়ে। মেয়র বলেন, নগরীতে ওয়াসার পাইপ লাইন স্থাপন, সিডিএ’র ফ্লাইওভার নির্মাণসহ নানামুখী উন্নয়ন কর্মযজ্ঞ চলমান থাকায় মুষলধারে বৃষ্টির ফলে নগরীতে পানিবদ্ধতা প্রকট আকার ধারণ করেছে। মেয়র খাল ও নালাসহ পানি চলাচলের পথে বিদ্যমান সকল প্রতিবন্ধকতা অপসারণ করে নির্বিঘেœ পানি চলাচলের পথ সুগম করা হবে। এ লক্ষে তিনি ডোম খালের উপর নির্মিত সকল অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দেন। এ সময় দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের সম্পাদক সৈয়দ ওমর ফারুক, স্থানীয় কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার হোসেন, কামরুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী সুদীপ বসাক উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানিবদ্ধতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ