Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবশেষে শেয়ারবাজারে সূচকের উত্থান

| প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের শেয়ারবাজারে টানা ৫ কার্যদিবস পতনের পরে উত্থান হয়েছে। মঙ্গলবারের লেনদেনে শেয়ারবাজার এ টানা পতন থেকে বেরিয়ে এসেছে। একই সঙ্গে বেড়েছে আর্থিক লেনদেন ও বেশি সংখ্যক কোম্পানির দর। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৪৬৯ পয়েন্টে। যা আগের ৫ কার্যদিবসের টানা পতনে ১৬০ পয়েন্ট কমেছিল। এর আগে টানা ৮ কার্যদিবসে ১৮৪ পয়েন্ট পতন শেষে ১৭ এপ্রিল ৩ পয়েন্ট বেড়েছিল।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৫৩৫ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৩৩ কোটি ৬২ লাখ টাকা। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৫০০ কোটি ৩৮ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৪৯৯ কোটি ৯৩ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৫ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৬৯ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬৩ পয়েন্টে এবং ৬ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ২৬ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২১টি কোম্পানির মধ্যে ১৭৩টি বা ৫৩ দশমিক ৮৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১০৫টি বা ৩২ দশমিক ৭১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি বা ১৩ দশমিক ৪০ শতাংশ কোম্পানির।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশনের শেয়ার। কোম্পানির ৩৮ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ২৭ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে প্রাইম ব্যাংক। লেনদেনে এরপর রয়েছে- আরএসআরএম স্টিল, ইসলামী ব্যাংক, রিজেন্ট টেক্সটাইল, ন্যাশনাল পলিমার, তুং হাই নিটিং, শাহজিবাজার পাওয়ার ও বেক্সিমকো।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো: অগ্রণী ইন্সুরেন্স, কন্টিনেন্টাল ইন্সুরেন্স, প্রাইম ইন্সুরেন্স, আরএন স্পিনিং, ইসলামী ব্যাংক, ইউনাইটেড ইন্সুরেন্স, উত্তরা ব্যাংক, প্রিমিয়ার লিজিং, ন্যাশনাল ব্যাংক ও রিপাবলিক ইন্সুরেন্স। দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- শ্যামপুর সুগার, জিলবাংলা সুগার, টুংহাই ইন্ডাঃ, ফাইন ফুডস, শেফার্ড ইন্ডাঃ, ন্যাশনাল পলিমার, প্যারামাউন্ট টেক্সটাইল, ইউনিয়ন ক্যাপিটাল, বিএসআরএম স্টিল ও আরএকে সিরামিকস।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩৫ কোটি ৬ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে এক কোটি ৩৭ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৭২ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২৭৩ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১২০ দশমিক ২৩ পয়েন্ট কমে ১৬ হাজার ৯৩৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৯ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৫৩ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১২৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ১৭৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ৭৪টির এবং কোনও পরিবর্তন হয়নি ৭৪টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, মাইডাস ফাইন্যান্স, এবি ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স, ইসলামী ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, তুংহাই নিটিং, আরএন স্পিনিং এবং স্কয়ার ফার্মা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবশেষ

২৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ