Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিয়ালের সামনে কঠিন চ্যালেঞ্জ

| প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ‘এল ক্ল্যাসিকো’র আনন্দ-বেদনা ভুলে স্প্যানিশ লা লিগায় আজ আবার মাঠে নামঠে শিরোপ প্রত্যাশি দুই দল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। ৫ বছরের লিগ শিরোপা ঘোচাতে দিপোর্তিভো লা করুনিয়ার মাঠে ঘুরে দাঁড়াতেই হবে রিয়ালকে। নিজেদের মাঠে ছন্দ ধরে রাখতে ওসাসুনার বিপক্ষে মাঠে নামবে কাতালানরা।
লিওনেল মেসির জাদুতে ইতিহাস সেরা ক্ল্যাসিকো জিতে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে ঠিকই, তবে এক ম্যাচ হাতে থাকায় অপেক্ষাকৃত ভালো অবস্থানে রিয়ালই। জিনেদিন জিদানের দল যদি পা না হড়কায় তাহলে বার্সার সাধ্যি নেই তাদের আটকানোর। তবে আজকের ম্যাচটি সহ যে ছয়টি ম্যাচ তাদের বাকি আছে সেখানে রয়েছে অনেক চ্যালেঞ্জও। ছয় ম্যাচের চারটিই আবার প্রতিপক্ষের মাঠে। এর মধ্যে পয়েন্ট তালিকার ১৯ নম্বর দল গ্রানাডাকে নিয়ে না ভাবলেও চলবে। কিন্তু আজকের প্রতিপক্ষ দিপোর্তিভো, সেল্টা ভিগো এবং মালাগাÑ নামগুলো চিনে রাখুন। তিন দলই নিজেদের মাঠে হারিয়েছে বার্সাকে। এবার লস ব্লাঙ্কোসদের ভাগ্যে কি আছে সেটা সময়ই বলে দেবে।
নিজেদের মাঠ বার্নাব্যুতেও রিয়ালের প্রতিপক্ষ সেভিয়া ও ভ্যালেন্সিয়া। বার্সার কাছে হারের আগে লিগে মাত্র এই দুই পতিপক্ষের কাছেই হেরেছে রিয়াল। ওদিকে রামোসের লাল কার্ড নিয়েও চলছে সমালোচনা। রেফারিকে কটুক্তি করায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়তে পারে রিয়াল অধিনায়কের। ওদিকে রক্ষনে আগে থেকেই নেই পেপে ও ভারানে। গ্যারেথ বেলও চোট কাটিয়ে উঠতে না উঠতেই ক্ল্যাসিকোয় মাঠ ছাড়েন ৩৯তম মিনিটে। সব মিলে জিনেদিন জিদানের দলের সামনের পথটা বন্ধুরই মনে হচ্ছে। এর প্রথম পরীক্ষা আজই। অবশ্য পয়েন্ট তালিকার ১৬ নম্বর দল দিপোর্তিভো। বেলের বিষয়ে অবশ্য টুইটারে আশ্বস্থ করেছেন জিদান, ‘বেল বলছে সে ভালো আছে, খেলার জন্যে সে উদগ্রীব। এসবকিছু নিয়ে আবশ্য আমি দুঃখিত নই। তবে তাকে নিয়ে আমি হতাশ।’
রামোস-পেপে-ভারানে না থাকায় ড্যানিলো ও নাচোকে নামাতে পারেন জিদান। ওদিকে বেলের বিকল্প হিসেবে তো রদ্রিগুয়েজ, ইসকো, মোরাতা ও ভাজকুয়েজরা আছেনই।
ওসাসুনাকে নিয়ে অবশ্য বার্সার না ভাবলেও চলবে। পয়েন্ট তালিকার একেবারে তলানীর দল তারা। লিগে এরপর তাদের প্রতিপক্ষ এস্পানিওল, ভিয়ারিয়াল, লাস পালমাস ও এইবার। এর মধ্যে ভিয়ারিয়ালই বার্সার একমাত্র কঠিন প্রতিপক্ষ। ভিয়ার মাঠে দু’দলের প্রথম লেগটি ড্র হয়েছিল। এবারের ম্যাচটি ন্যু ক্যাম্পে হওয়াতেই যা একটু ভরসা। সব মিলে চারটি ম্যাচ নিজেদের মাঠে খেলবে বার্সা।
এপরও পয়ন্ট যদি রিয়ালের সমানও হয় তাহলে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় শিরোপ উঠবে মেসিদের হাতে। আর অপেক্ষা বাড়বে রিয়ালের। ২০১২ সালের পর থেকে যে আর লিগ শিরোপা জেতেনি তারা। দুঃখ আছে ক্রিশ্চিয়ানো রোনালদোরও। বার্নাব্যুতে আট বছরের ক্যারিয়ারে যে ওই একবারই লিগ শিরোপা উঠেছে তার হাতে!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ