Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

গড় আয়ু ৯ মাস বেড়েছে

| প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : গত বছর বাংলাদেশের নাগরিকদের প্রত্যাশিত গড় আয়ু নয় মাস বাড়ার কথা জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে সংস্থাটির নির্বাহী পরিষদের (একনেক) বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে মন্ত্রী এই তথ্য জানিয়েছেন।মুস্তফা কামাল বলেন, ২০১৫ সালে বাংলাদেশের নাগরিকদের গড় আয়ু ছিল ৭০ বছর নয় মাস। ২০১৬ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৭১ বছর ছয় মাস। মন্ত্রী আরো জানান, ২০১৫ সালের মতো ২০১৬ সালেও গড় আয়ু বৃদ্ধিতে এগিয়ে আছেন নারীরা। তিনি জানান, ২০১৫ সালে নারীদের গড় আয়ু ছিল ৭২ বছর। পরের বছর তা বেড়ে হয়েছে ৭২ বছর ৯ মাস।  
পরিকল্পনামন্ত্রী বলেন, আগের বছর পুরুষদের গড় আয়ু ছিল ৬৯ বছর চার মাস। গত বছর সেটি বেড়ে দাঁড়িয়েছে ৭০ বছর তিন মাস।
মন্ত্রী বলেন, সারা বিশ্বে মানুষের গড় আয়ু ৭১ বছর চার মাস। সেই  দিক থেকে বাংলাদেশীদের অবস্থা ভালো।
এর আগে মার্চ মাসে প্রকাশিত জাতিসংঘের মানব উন্নয়ন সূচকেও বাংলাদেশের গড় আয়ু বৃদ্ধির বিষয়টি বলা আছে। এবছর মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ এক ধাপ এগিয়েছে। জাতিসংঘের সর্বশেষ মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ১৩৯তম । যা আগে ছিল ১৪০তম। শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, গড় আয়ু, মাথাপিছু আয়, জেন্ডার সমতাসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নতির কারণে বাংলাদেশ এ সূচকে এগিয়েছে বলে সংস্থাটির প্রতিবেদনে উল্লেখ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গড় আয়ু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ