Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উৎপাদনশীলতা বৃদ্ধির উদ্যোগ ক্ষুদ্র ও কুটির শিল্প খাতে

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


কর্পোরেট রিপোর্টার : শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) এবং জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব) জাতীয় পর্যায়ে ক্ষুদ্র ও কুটির শিল্প খাতে উৎপাদনশীলতা জোরদারের লক্ষ্যে যৌথ অংশীদারিত্বে কাজ করতে সম্মত হয়েছে। মঙ্গলবার এ লক্ষ্যে দুই পক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। সিনিয়র শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসির উপস্থিতিতে সমঝোতা স্মারকে এনপিওর পক্ষে প্রতিষ্ঠানের পরিচালক এসএম আশরাফুজ্জামান এবং নাসিবের পক্ষে সংগঠনের সভাপতি মির্জা নূরুল গনী শোভন স্বাক্ষর করেন। শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে মন্ত্রণালয়ের উর্ধŸতন কর্মকর্তা এবং নাসিব কেন্দ্রীয় কমিটির নেতারা উপস্থিত ছিলেন। সমঝোতা স্মারক (এমওইউ) অনুযায়ী, দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প খাতে উৎপাদনশীলতা বাড়াতে উভয় প্রতিষ্ঠান পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করবে। এনপিও এবং নাসিবের যৌথ উদ্যোগে প্রতি বছর কমপক্ষে চারটি বিভাগীয় শহরে উৎপাদনশীলতাবিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হবে। এসব কর্মশালায় এনপিও প্রয়োজনীয় সম্পদ ব্যক্তি (রিসোর্স পার্সন) প্রেরণ ও কারিগরি সহায়তা দেবে।
এছাড়া এনপিওর কারিগরি সহায়তায় কেন্দ্রীয়ভাবে নাসিব প্রতিবছর দুটি সেমিনার/কর্মশালা আয়োজন করবে। পাশাপাশি উভয় প্রতিষ্ঠান প্রতিবছর যৌথভাবে ২ অক্টোবর জাতীয় উৎপাদনশীলতা দিবস উদযাপন করবে। এনপিও প্রতিবছর ‘ন্যাশনাল প্রোডাক্টিভিটি এ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ প্রদানের জন্য বিজ্ঞপ্তি যথাসময়ে নাসিব কার্যালয়ে প্রেরণ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ