Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মালয়েশিয়ায় হাজার হাজার অবৈধ বাংলাদেশীর বৈধতার উদ্যোগ নিন-পেনাং বাংলাদেশ মুসলিম কমিউনিটি

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মালয়েশিয়ায় কর্মরত হাজার হাজার অবৈধ বাংলাদেশী কর্মীর দ্রুত বৈধতা লাভের উদ্যোগ নিন। মালয়েশিয়ায় গত এক বছর যাবৎ মাইজির মাধ্যমে রেজিস্ট্রেশন করে ফিঙ্গার দিয়ে হাজার হাজার প্রবাসী অবৈধ কর্মী তাদের বৈধতা লাভের কাগজপত্র পাচ্ছে না। বাংলাদেশ সরকারকে এ ব্যাপারে বাস্তবমুখী উদ্যোগ নেয়া জরুরি হয়ে পড়েছে।
মালয়েশিয়ার এজেন্টের মাধ্যমে জনপ্রতি আড়াইশ’ রিঙ্গিত থেকে প্রায় ৫ হাজার রিঙ্গিত জমা দিয়েও অনেকেই বৈধতা পাচ্ছে না। ফলে ফিঙ্গার দিয়ে এসব প্রবাসী অবৈধ কর্মীরা চরম হতাশায় ভুগছেন। সম্প্রতি মালয়েশিয়ার পেনাং বুকিত মেরতাজামস্থ পেনাং বাংলাদেশ মুসলিম কমিউনিটির উদ্যোগে আয়োজিত প্রবাসীদের সমস্যা সমাধানে করণীয় শীর্ষক আলোচনা সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন। বাংলাদেশ মুসলিম কমিউনিটির সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী মোশাররফ হোসেন রিপনের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা মনির হোসেন, মো: ইউনুস আলী, মো: আব্দুল নকীব, ফারুক হোসেন স্মরণ, প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী মো: মোমিন, মালয়েশিয়া সফররত মাসিক মদিনার পয়গামের সম্পাদক মো: শহীদুল ইসলাম কবীর ও নূরুল ইসলাম।
সভায় নেতৃবৃন্দ বলেন, মালয়েশিয়ার বিভিন্ন ডিস্ট্রিক্ট থেকে প্রবাসী বাংলাদেশী কর্মীরা কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনে পাসপোর্ট নবায়ন করতে গিয়ে চরম হয়রানি ও দুর্ভোগের শিকার হচ্ছে। হাইকমিশনের কতিপয় কর্মকর্তার দুর্ব্যবহারে প্রবাসী কর্মীরা অতিষ্ঠ হয়ে উঠেছে। হাইকমিশনে আগত কর্মীরা নাগরিক সুযোগ- সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছে। নেতৃবৃন্দ বলেন, ঢাকা বিমানবন্দরে কর্মকর্তাদের অনেকেই প্রবাসী কর্মীদের লাগেজ নিয়ে টানাটানিসহ নানাভাবে হয়রানি করছে। দেশে ফেরার প্রবেশপথ ঢাকা বিমানবন্দরকে প্রবাসী কর্মীবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে। নেতৃবৃন্দ কুয়ালালামপুর হাইকমিশনে প্রবাসী কর্মীদের দ্রæত সময়ে পাসপোর্ট সরবরাহ এবং দালালমুক্তকরণের উদ্যোগ নেয়ার জোর দাবি জানান। সভয় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে গ্রিক মূর্তি অপসারণের জোর দাবি জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ