Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছাত্রত্বের আড়ালে জঙ্গি কার্যক্রম চালাত জেনি র‌্যাব

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ছাত্রত্বের আড়ালে জঙ্গি কার্যক্রম চালিয়ে আসছিলেন মো. মুশফিকুর রহমান ওরফে মুশফিক মার্টিন জেনি। ‘২০০৫ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হন তিনি। তবে বিশ্ববিদ্যালয়ের শেষ সেমিস্টার এখনও শেষ করেননি। জেনি নব্য জেএমবির তামিম-সারোয়ার গ্রæপের ই¤েপ্রাভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিশেষজ্ঞ। সে সংগঠনের অন্য সদস্যদের কাছে আইইডি সরবরাহসহ বড় ধরনের নাশকতার জন্য জঙ্গিদের উদ্বুদ্ধ করে আসছিল।
গতকাল বুধবার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‌্যাব-১০ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মো. জাহাঙ্গীর হোসেন মাতুব্বর। এর আগে রাজধানীর উত্তরার নিজ বাসা থেকে বিপুল পরিমাণ আইইডি সামগ্রীসহ তাকে আটক করা হয় বলে দাবি করে র‌্যাব।
জাহাঙ্গীর হোসেন বলেন, গত ২০ মার্চ থেকে এ পর্যন্ত জেনিসহ তামিম-সারোয়ার গ্রæপের ১৬ সদস্যকে গ্রেফতার করা হয়। ইতোপূর্বে গ্রেফতার সদস্যদের জিজ্ঞাসাবাদে জানা যায়, ক্যান্টনমেন্টের কাছে একটি সরকারি স্থাপনায় হামলার পরিকল্পনা ছিল তাদের। আর তাদের প্রয়োজনীয় আইইডি সরবরাহ করে জেনি। এমন তথ্যের ভিত্তিতে এই আইটি বিশেষজ্ঞ জেনিকে খোঁজা শুরু হয়। পরে গতকাল বুধবার ভোরে তাকে উত্তরার নিজ বাসা থেকে বিপুল পরিমাণ আইইডি সামগ্রীসহ আটক করা হয়। জেনি যেসব আইইডি প্রস্তুত করতে সক্ষম সেসব রিমোটের মধ্যে ১০০ মিটার দূর থেকে বিস্ফোরণ ঘটানো সম্ভব।
তিনি আরও বলেন, জেনির বাবা মৃত রফিকুল ইসলাম একজন স্বনামধন্য সিভিল ইঞ্জিনিয়ার ছিলেন। জঙ্গিবাদে জড়ানো সম্পর্কে তার মা অবগত ছিলেন। কেন তিনি আইন-শৃঙ্খলা বাহিনীকে জানাননি এমন প্রশ্নের জবাবে তার মা বলেন, তাকে ধরে ফেলার ভয়ে আমি জানাইনি। তবে আমি জানতাম একদিন আপনারা তাকে ধরে ফেলবেন।
তাকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে এর সঙ্গে কে কে জড়িত বা তার আরও কৌশল সম্পর্কে বিস্তারিত জানানো যাবে বলে জানান জাহাঙ্গীর হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ