Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোদাগাড়ীতে কৃত্রিম সঙ্কট : লবণের দাম প্রায় দ্বিগুণ

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

গোদাগাড়ী (রাজশাহী) সংবাদদাতা : রাজশাহীর গোদাগাড়ী উপজেলা ও পৌরসভা এলাকায় লবণের পাইকারি ব্যবসায়ীরা সিন্ডিকেট তৈরি করে লবণের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে দেদারসে ইচ্ছামতো বাড়াচ্ছেন লবণের দাম। দেখার যেন কেউ নেই। অর্থনীতির ভাষায় বাজার নিয়ন্ত্রণ বলে একটি কথা থাকলেও সেটা গোদাগাড়ীতে অনুপস্থিত। বাজার নিয়ন্ত্রণ মনিটরিং কমিটিও রয়েছে নীরব দর্শকের ভূমিকায়। দোকানগুলোতে বাজারের মূল্য তালিকা ঝুলানোর সরকারি নিয়ম থাকলেও সেটা মানা হচ্ছে না রহস্যজনক কারণে। মাত্র ৪ দিন আগে খোলা লবণ বিক্রি হয়েছে ১২-১৩ টাকা কেজি দরে। আর সে লবণ কোনো কারণ ছাড়াই বর্তমানে বিক্রি হচ্ছে ২২-২৩ টাকা কেজি। বিভিন্ন কোম্পানির প্যাকেট লবণ প্যাকেটপ্রতি বৃদ্ধি পেয়েছে ২-৩ টাকা। খোলা লবণের মূল্য প্রায় দ্বিগুণ। মূল্য বৃদ্ধি করে সিন্ডিকেট কালো ব্যবসায়ীরা সরকারের বিরুদ্ধে জনগণকে ক্ষেপিয়ে তোলার অপচেষ্টা চালাচ্ছেন বলে অনেকে মনে করছেন। মহিশালবাড়ীতে পাইকারি লবণ ব্যবসায়ী রয়েছেন ৩ জন, গোদাগাড়ীর হাটপাড়ায় ২ জন, গোদাগাড়ীতে ১ জন, রেলবাজারে ১ জন, রেলগেটে ২ জন, গোদাগাড়ীতে ১ জনসহ মোট ৯ জন পাইকারি ব্যবসায়ীর গুদামে ১ হাজার থেকে ২ হাজার বস্তা লবণ পূর্বের মূল্যে কিনে গুদামজাত করা থাকলেও তারা সিন্ডিকেট তৈরি করে দাম বাড়াচ্ছে।
গোদাগাড়ী পৌরসভার মহিশালবাড়ী, রেলবাজার, সিঅ্যান্ডবি, মাদারপুর, হাটপাড়া, সারাংপুর, সুলতানগঞ্জ, ড্যাংপাড়া প্রভৃতি এলাকা এবং উপজেলার রাজাবাড়ী, কুমুরপুর, প্রেমতলী, বিদিরপুর, পিরিজপুর, হরিশংকরপুর, কদম হাজির মোড়, কাঁঠালতলা, রেলগেট, বালিয়াঘাটা, বাসুদেবপুর, ফরিদপুর, কাঁকনহাট, দেলসাদপুর প্রভৃতি এলাকায় কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে বর্ধিত দামে লবণ বিক্রি হচ্ছে। ক্রেতাসাধারণ নিত্যপ্রয়োজনীয় লবণ কিনতে হিমশিম খাচ্ছে। খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকারি ব্যবসায়ীদের নিকট থেকে ২-১ বস্তা লবণ ২১-২২ টাকা কেজি দরে কিনে নিয়ে এসে ২৩ টাকা করে বিক্রি করছি। আমরা তো কেজিপ্রতি ১ টাকা লাভ করব। তারা কম দামে দিলে আমরা পাবলিককে কম দরে দিতে পারব। ভুক্তভোগী ও সচেতন মহলের দাবিÑ এ সিন্ডিকেট ভেঙে লবণের বাজার নিয়ন্ত্রণ করা জরুরি হয়ে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ