Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে শিল্প সক্ষমতা বৃদ্ধিতে বেলারুশ সহায়ক ভূমিকা পালন করছে -ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন

| প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি বলেছেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহের সেবার মান উন্নয়ন ও গতি বৃদ্ধির জন্য বিদেশ থেকে ভারী যানবাহন ও যন্ত্রপাতি আমদানীর সিদ্ধান্ত নিয়েছে। ২০১৩ সালে ‘কমোডিটি ক্রেডিট ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট’র আওতায় বেলারুশ থেকে এসব ভারী যানবাহন ও যন্ত্রপাতি আমদানী করা হবে। ‘সবার সাথে বন্ধুত্ব কারো সাথে বৈরিতা নয়’ বঙ্গবন্ধুর পররাষ্ট্র নীতির এই মূলমন্ত্র’র আলোকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার বেলারুশ থেকে এসব যানবাহন ও যন্ত্রপাতি আমদানীর সিদ্ধান্ত নিয়েছেন। এসব যন্ত্রপাতি সিটি কর্পোরেশন ও পৌরসভা সমূহকে সরবরাহ করা হবে।
অতিথি হিসেবে বক্তৃতাকালে বেলারুশের শিল্পমন্ত্রী মি. ভিটালে ভোব তার বক্তৃতায় বলেন, স্বাধীনতা সংগ্রামের সময় থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিচয়ে বেলারুশ বাংলাদেশের মধ্যে অকৃত্রিম বন্ধুত্ব বিরাজিত রয়েছে। বেলারুশের জনগণ বাংলাদেশের জনগণেরও অকৃত্রিম বন্ধু। দু’দেশের জনগণের সার্বিক উন্নয়নের লক্ষ্যে দু’দেশ কাজ করছে। ২০১৩ সালে বেলারুশ সরকারের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলারুশ সফরে যাবার পর কমোডিটি ক্রেডিট ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়। দু’দেশের বন্ধুত্ব আরো সুদৃঢ় হয়েছে। আমরা এ বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ থেকে পারস্পরিক উন্নয়নে সচেষ্ট থাকবো।
তিনি গতকাল বৃহস্পতিবার পলাশের কো-অপারেটিভ জুটমিলে বেলারুশের আমকদর পলাশ ইন্ডাস্ট্রিয়াল জোন লিমিটেড’র ট্রেড এন্ড সার্ভিস সেন্টার উদ্বোধনকালে বক্তৃতায় বাংলাদেশ ও বেলারুশের দুই মন্ত্রী এসব কথা বলেন।
আমকদর বাংলাদেশের চেয়ারম্যান অনিরুদ্ধ কুমার রায়’র সভাপতিত্বে বক্তৃতা করেন স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, নরসিংদী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ছিদ্দিকুর রহমান, পুলিশ সুপার আমেনা বেগম, পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন, পৌর মেয়র শরিফুল ইসলাম, নরসিংদী এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী ফজলে হাবিব, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নরসিংদীর নির্বাহী প্রকৌশলী বশির আহম্মেদ।
স্থানীয় সরকারমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বেলারুশ প্রজাতন্ত্র বাংলাদেশের এক অকৃত্রিম বন্ধু। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত বেলারুশ আমাদেরকে সর্বক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল। স্বাধীনতা অর্জনের পরবর্তী সময়েও বাংলাদেশের স্বীকৃতি অর্জনে বেলারুশ অগ্রণী ভূমিকা পালন করেছে।
শুধু তাই নয়, ১৯৭১ সাল থেকে আজ পর্যন্ত বেলারুশ বাংলাদেশের একটি উন্নয়ন সহযোগী দেশ হিসেবে প্রশংসনীয় ভূমিকা রেখে আসছে। সেই সূত্রেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউরোপের শিল্পোন্নত দেশ হিসেবে বেলারুশকে উন্নয়ন সহযোগী হিসেবে গ্রহণ করেছেন। আমাদের শিল্পক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধির জন্য বেলারুশ সহায়ক ভূমিকা পালন করবে। তিনি আরো বলেন, বেলারুশের ভারী যন্ত্রপাতি নির্মাণ প্রতিষ্ঠান আমকদর তাদের পৌর যন্ত্রপাতি সংযোজন ও তাদের বিক্রয়োত্তর সেবা প্রদানের লক্ষ্যে পলাশে এই ট্রেড এন্ড সার্ভিস সেন্টার স্থাপন করেছে। এই সার্ভিস সেন্টার আগামী ১১ বছর আমদানীকৃত যন্ত্রপাতি সমূহের মেরামত তথা রক্ষণাবেক্ষণ সংক্রান্ত সেবা প্রদান করবে। এসব যন্ত্রপাতি আমদানী করে এ সার্ভিস সেন্টারে সংযোজন করা হয়েছে তা অচিরেই সিটি কর্পোরেশন ও পৌরসভাসমূহে বিতরণ করা হবে। মন্ত্রী, বেলারুশ প্রজাতন্ত্রের শিল্পমন্ত্রী মি. ভিটালে ভোবকে ভবিষ্যতে আরো নতুন নতুন প্রকল্প বাস্তবায়নের নিমিত্তে দু’দেশের সহযোগিতায় নতুন দিগন্ত উন্মোচনের জন্য বাংলাদেশ সরকারকে আরো সহায়তা প্রদানের জন্য অনুরোধ জানান।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে বেলারুশ থেকে আমদানীকৃত ভারী যানবাহন ও বিভিন্ন যন্ত্রপাতি প্রদর্শন করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ