Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

হারিয়ে যাওয়া সোনালী অতীতের সন্ধানে

প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনীতিকে সম্মানসহ ¯তক ও ¯তকোত্তর ডিগ্রী রয়েছে ইসমত  আরেফিন খান রীতার। বাংলাদেশে যখন ছিলেন তখন রীতা নামেই অধিক পরিচিত ছিলেন লেখক। ব্যক্তিগত জীবনে সদালাপী মিষ্টভাষী রীতা ব্ংালাদেশে একটি প্রতিষ্ঠিত বেসরকারি ব্যাংকে কর্মকর্তা ছিলেন। জীবনের অভিজ্ঞতা বাস্তবতা সব নিয়েই তিনি গড়ে তুলেছেন নিজেকে । সম্ভ্রান্ত মধ্যবিত্ত পরিবার থেকে উঠে এসছেন তিনি। বোধ-বিশ্বাসে অত্যন্ত স্বচ্ছ। এখন থাকেন আমেরিকায়। সেখানেও একজন স্কুলশিক্ষক। জীবনের সে সব উপলব্ধি নিয়েই পরবাসী।
হারিয়ে যাওয়া সোনালী  অতীতের  সন্ধানে দেশে  ফিরে আসা  এক পরিবারের পাওয়া না পাওয়ার গল্প  পরবাসী। বিদেশে থেকেই  দেশকে নতুনভাবে  চিনতে  শেখে  অধিকাংশ মানুষ। কিছু না হারালে  যেমন তার যথার্থ  মর্যাদা বোঝা যায় না, তেমনি  দেশ ছেড়ে  না গেলে দেশের যথার্থ  মূল্যায়নও করা যায় না। বাস্তবতা তো এই যে শেকড়ের সন্ধানে  অনেকেই  ফিরে  আসতে চায় প্রিয় জন্মভ’মিতে। তবু নিয়তি অথবা বিদ্যমানতা  প্রত্যাশা পূরণের বাধা হয়ে দাঁড়ায় । সময়ের নানা ঘাত-প্রতিঘাতে  দেশের সামাজ সংস্কৃতিতে যে নানা পরিবর্তন সাধিত হয় সেই সাথে অবক্ষয়ও জেঁকে বসে-অনেকেই সে খবর রাখে না বা রাখতে পারে না। সেকারণে কখনো কখনো হতাশা গেড়ে বসে।
সমাজসচেতন লেখিকা অত্যন্ত  সাবলীল  ভাষায় তুলে ধরেছেন  এক প্রবাসী  দম্পতির  স্বদেশ প্রত্যাবর্তনের  সেই গল্প। বিষয়বস্তু সাম্প্রতিক  সমস্যাগুলোর  আলোকে বিধায়  যে কাউকেই আলোড়িত করবে। গল্পের সহজ সরল  বিন্যাস  ভাষার  গতিশীলতা এগিয়ে নিয়ে যাবে পাঠককে-এটা নিশ্চিন্তে বলা যায়। তার গল্পের চরিত্রগুলো পাঠকের অজান্তেই কাঁদায়, ভাবিয়ে তোলে । গল্পের চিরাচরিত নিয়মানুযায়ী লেখিকার ভাবনা আর বাস্তবতার সংমিশ্রনে পাঠক মুগ্ধ হবে এতেও কোন সন্দেহ নেই। বইটি ব্যাপক পাঠক সমাদ্রিত হোক -এটাই প্রত্যাশা।
পরবাসী
ইসমাত আরেফিন খান
প্রকাশক : শুভ্র প্রকাশ
প্রকাশ : একুশে বইমেলা ২০১৬
মূল্য : ১৬০টাকা।
স রায়হানা আক্তার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ