Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

পঞ্চগড় সীমান্তে গোপন সুড়ঙ্গ পথের সন্ধান

| প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

তেঁতুলিয়া উপজেলা সংবাদদাতা : পঞ্চগড়ের গিরাগাঁও সীমান্তের ময়মনসিংপাড়া গ্রামের বিপরীতে ভারতের বিনন্দপুর বিএসএফ সীমান্ত চৌকির কাছে ভারতের সন্নাসীপাড়া চা-বাগানের ভিতরে একটি গোপনসুড়ঙ্গ পথের সন্ধান পেয়েছে বিএসএফ। ওই সুড়ঙ্গের সন্ধান পাওয়ার পর সীমান্ত নজরদারি আরো জোরদার করে বিএসএফ। সীমান্তের ৪০৬ নম্বর মেইন পিলারের ৯ সাব পিলারের বিপরীতে ভারতের অভ্যন্তরে থাকা ওই সুরঙ্গ পথটি কারা কী উদ্দেশ্যে খনন করেছে তা সংশ্লিষ্টরা খতিয়ে দেখছে। বৃহস্পতিবার সকালে  উভয় দেশের সেক্টর পর্যায়ের কর্মকর্তারা সুড়ঙ্গ পথটি পরিদর্শন করেন। এসময় বিজিবি ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার কর্নেল দেওয়ান মো. লিয়াকত আলি, পঞ্চগড় ১৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (বিজিবি) অধিনায়ক লে. কর্নেল আল হাকিম মোহাম্মদ নওশাদ, ১৮ বর্ডার গার্ড  ব্যাটালিয়ন‘র ডিএডি ইমাম হোসেন,গিরাগাঁও কোম্পানি কমান্ডার দিদার আলী। ভারতের কৃষানগঞ্জ সেক্টর কমান্ডার আর এস রাম, ১৩৯ কৃষানগঞ্জ বিএসএফ ব্যাটালিয়ান কমানন্ডেন্ট সন্দীপ রাওয়াত উপস্থিত ছিলেন।
পঞ্চগড় বিজিবি জানায়, ভারতের অভ্যন্তরে একটি চা বাগানের ভেতরে প্রায় ২’শ মিটার দৈর্ঘ্য ও ১৫ ফিট গভীরে এ সুড়ঙ্গ পথটি ভারতীয় বিএসএফ সন্ধান পায়। বিষয়টি কোন দুষ্কৃতকারী বা অন্য উদ্দেশ্যে খনন করেছে কি না সেটা খতিয়ে দেখছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ )।
 বিজিবি ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার কর্নেল দেওয়ান মো. লিয়াকত আলি এ প্রতিবেদককে জানান, সন্ধান পাওয়া সুড়ঙ্গ পথটি সম্পূর্ণই ভারতে অভ্যন্তরে। বাংলাদেশ সীমান্ত এলাকা থেকে প্রায় দেড়’শ গজ ভারতের অভ্যন্তরে ওই সুড়ঙ্গের অবস্থান। এনিয়ে বাংলাদেশের উপর প্রভাব পড়ার মতো কোনো কারণ নাই। এদিকে ভারতীয় বিএসএফ সুড়ঙ্গ পথটি সন্ধান পাওয়ার পর থেকে অতিরিক্ত সৈন্য মোতায়েন করেছে। বিজিবিও সতর্ক নজর রাখছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ