Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

শো-ডাউনের প্রস্তুতি, সংঘাত এড়াতে নানা বিধি-নিষেধ

চট্টগ্রাম নগর আ.লীগের প্রতিনিধি সভা কাল

| প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

রফিকুল ইসলাম সেলিম : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রতিনিধি সভাকে ঘিরে নগর সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের পক্ষে ব্যাপক শো-ডাউনের প্রস্তুতি চলছে। আগামীকাল (শনিবার) নগরীর ‘দ্যা কিং অব চিটাগাং কমিউনিটি সেন্টার’র ওই সভার প্রধান আলোচ্য বিষয় আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি।
তবে মহিউদ্দিন চৌধুরী ও মেয়র নাছিরের চলমান প্রকাশ্যে কলহ-বিরোধের ইস্যু সভায় উত্তাপ ছড়াতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা মনে করেন সঙ্গত কারণেই নগর আওয়ামী লীগের শীর্ষ দুই নেতার সাম্প্রতিক কর্মকাÐ আলোচিত হবে। এ নিয়ে অপ্রীতিকর কিছু ঘটার আশঙ্কাও করছেন কেউ কেউ। এদিকে সংঘাত এড়াতে প্রতিনিধি সভায় বেশকিছু বিধি-নিষেধ জারি করায় তৃণমূল নেতাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। প্রতিনিধি ও কাউন্সিলরদের লিখিত বক্তব্য দিতে নির্দেশনা দেওয়া হয়েছে। ওই বক্তব্য আগে জমা দিয়ে তা অনুমোদন করে নিতে বলা হয়েছে। কয়েকজন নেতা জানান, প্রতিনিধি সভায় বক্তব্যে লাগাম দেওয়া হলে মাঠের প্রকৃত চিত্র জানা যাবে কীভাবে।
দলের নেতাদের সাথে কথা বলে জানা গেছে, বিধি-নিষেধের মধ্যেও প্রতিনিধি সভাকে ঘিরে দুই পক্ষই নিজ নিজ শক্তি প্রদর্শনের প্রস্তুতি নিচ্ছে পুরোদমে। তবে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে দুই পক্ষই যথেষ্ট সতর্ক রয়েছে। শীর্ষ দুই নেতার কথা-বার্তায় ইতিবাচক সুর লক্ষ্য করা যাচ্ছে।
প্রতিনিধি সভা উপলক্ষে গত মঙ্গলবার রাতে দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে নগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সভায় এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেন, দলীয় সিদ্ধান্ত বাস্তবায়নে আমরা ঐক্যবদ্ধ। এই ক্ষেত্রে আমাদের মধ্যে কোন বিরোধ নেই। প্রতিনিধি সভায় কেন্দ্রীয় নেতারা আগামী জাতীয় নির্বাচনে নগরীর চারটি সংসদীয় আসনে নৌকার বিজয় নিশ্চিত করতে যে নির্দেশনা দেবেন তা ঐক্যবদ্ধভাবে বাস্তবায়নেরও অঙ্গীকার করেন তিনি।
একই সভায় নগর মেয়র আ জ ম নাছির প্রতিনিধি সভার শৃঙ্খলা রক্ষায় নেতাকর্মীদের কঠোর নির্দেশনা দেন। তিনি বলেন, কোন নেতার নামে কোন শ্লোগান দেওয়া যাবে না। শ্লোগান হবে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে। সভাস্থল এবং আশপাশে কোন নেতার নামে ব্যানার ফেস্টুন লাগানো নিষিদ্ধ বলেও জানিয়ে দেন তিনি।
প্রতিনিধি সভায় যেসব নেতা বক্তব্য রাখবেন তাদের লিখিত বক্তব্য আগেই জমা দিতে বলা হয়েছে। লিখিত বক্তব্যের বাইরে কোন কথা বলা যাবেনা বলেও নির্দেশনা দেয়া হয়।
সভা শেষে মহিউদ্দিন চৌধুরী বলেন, আমাদের মধ্যে কোন বিরোধ নেই। ভুল বোঝাবুঝি যা ছিল তা মিটমাট করে ফেলেছি। মেয়র নাছিরকে ইঙ্গিত করে তিনি বলেন, আমরা দু’জন আজ একসাথে সভা করেছি, শনিবার প্রতিনিধি সভাতেও একসাথে থাকব।
দলীয় সূত্রে জানা গেছে, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে ওই সভায় মহানগর আওয়ামী লীগের দুই শীর্ষ নেতার চলমান রেষারেষির কোন প্রভাব যাতে না পড়ে তা নিশ্চিত করতে দুই নেতাকে কেন্দ্র থেকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। আর এ কারণে নেতাদের কথাবার্তায় ইতিবাচক পরিবর্তন দেখা যাচ্ছে।
তবে প্রতিনিধি সভায় শেষ পর্যন্ত কি হয় তা নিয়ে সর্বত্রই ব্যাপক কৌতূহল দেখা দিয়েছে। নগর আওয়ামী লীগে বিবদমান কলহ- কোন্দলের মধ্যেও দুই শীর্ষ নেতা বিশেষ করে মেয়র নাছিরের সাথে ‘কোন বিরোধ নেই’ বলে মহিউদ্দিন চৌধুরী যা বলছেন তা নিয়েও সবখানে নানা আলোচনা চলছে। দুই নেতার সাম্প্রতিক পাল্টাপাল্টি বক্তব্য স্মরণ করে কেউ বলছেন এ ‘ঐক্য’ সাময়িক। কেন্দ্রের চাপে ‘বাঘে-মহিষে’এক ঘাটে পানি খাচ্ছে মাত্র।
মহিউদ্দিন চৌধুরী ও মেয়র নাছিরের মধ্যে বিরোধ পুরানো। তবে চট্টগ্রাম বন্দরের চলমান উন্নয়ন কর্মকান্ড, পৌরকর আদায়সহ কয়েকটি ইস্যুতে ওই দুই নেতার বিরোধ তুঙ্গে উঠে। আউটার স্টেডিয়ামে সিজেকেএস’র উদ্যোগে সুইমিং পুল কমপ্লেক্স নির্মাণ তাদের বিরোধে যোগ করে নতুন মাত্রা। মহিউদ্দিন চৌধুরী মুক্তিযুদ্ধের বিজয় মেলা অনুষ্ঠানের জন্য নির্ধারিত এ মাঠ বিশেষ করে শিশু-কিশোরদের খেলার জায়গা দখল করে সুইমিং পুল নির্মাণের বিরোধিতা করেন। তার ঘোষণার কয়েকদিন পর সুইমিং পুল ঘেরাও করতে গিয়ে পুলিশের সাথে সংঘর্ষে জড়ায় মহিউদ্দিন চৌধুরী সমর্থিত নগর ছাত্রলীগ। দুই নেতার বিরোধের প্রভাবে দ্বিধা-বিভক্ত মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। তৃণমূল পর্যায়ে ছড়িয়ে গেছে নগর আওয়ামী লীগের এ দুই শীর্ষ নেতার বিরোধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ