Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

৫০ হাজার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন প্রক্রিয়া দ্রত সম্পন্নের সুপারিশ

ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি

| প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর প্রতিশ্রæতি অনুযায়ী ৫০ হাজার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গুচ্ছগ্রাম প্রকল্পের আওতায় নির্ধারিত সময়ে পুনর্বাসন প্রক্রিয়া সম্পন্নের সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একই সাথে ভূমি উন্নয়ন ও ভূমি ব্যবস্থাপনায় গ্রাহকদের সেবা প্রদানের জন্য সেবা প্রক্রিয়া ডিজিটালাইজড করার সুপারিশ করা হয়।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ৩০তম বৈঠক এসব বিষয়ে সুপারিশ করা হয়। বৈঠকে কমিটি মন্ত্রণালয় ভিত্তিক বিভিন্ন সংস্থা/ প্রতিষ্ঠানের নিকট বকেয়া ভূমি উন্নয়ন কর আদায়ের প্রতি গুরুত্বারোপ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয় গুলোকে চলতি অর্থ বছরে ভূমি উন্নয়ন কর খাতে বরাদ্দ রাখার সুপারিশ করে। বৈঠকে  ভূমি অফিসের কাজের ধারাবাহিকতা ও কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির স্বার্থে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে কর্মরতদের দুই বছরের মধ্যে প্রত্যাহার না করার সুপারিশ করা হয়। এছাড়াও মাঠ পর্যায়ে জনবল শূন্যতা পূরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। কমিটি ভূমি অফিস ও সাব রেজিষ্ট্রার অফিসের কাজের  সমন্বয় সাধন, গতিশীলতা বৃদ্ধি ও রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে আন্তঃসম্পর্ক  বৃদ্ধির  উদ্যোগ গ্রহণ করার সুপারিশ করে।
কমিটির বৈঠকে  প্র্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রæতি  অনুযায়ী পঞ্চাশ হাজার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গুচ্ছগ্রাম প্রকল্পের আওতায় নির্ধারিত সময়ে পুনর্বাসন করতে মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়। এছাড়া ভূমি উন্নয়ন ও ভূমি ব্যবস্থাপনায় গ্রাহকদের সেবা প্রদানের জন্য সেবা প্রক্রিয়া ডিজিটালাইজড করতে বলা হয়।
কমিটির সভাপতি মোঃ রেজাউল করিম হীরা’র সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটি সদস্য ও ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, সামছুল আলম দুদু, গাজী ম,ম আমজাদ হোসেন মিলন এবং  জাহানারা বেগম সুরমা। এছাড়া বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেজবাহ উল আলমসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ