Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

রেলে নিয়োগ বাণিজ্য মৃধার ৪ বছরের সাজা

| প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : নিয়োগে দুর্নীতির দুটি মামলায় পূর্ব রেলের সাবেক জিএম ইউসুফ আলী মৃধাসহ তিনজনকে চার বছর করে কারাদÐ দেয়া হয়েছে। গতকাল (বৃহস্পতিবার) চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মীর রুহুল আমীন এ রায় দেন। রায়ে তিনজনকে চার বছর দÐাদেশের পাশাপাশি ১০ হাজার টাকা, অনাদায়ে আরও তিনমাসের দÐাদেশও দেয়ার কথা জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী মেজবাহ উদ্দিন চৌধুরী। দÐপ্রাপ্ত আসামিরা হলেন-পূর্ব রেলের তৎকালীন সিনিয়র ওয়েলফেয়ার অফিসার গোলাম কিবরিয়া, সাবেক অতিরিক্ত প্রধান যন্ত্র প্রকৌশলী হাফিজুর রহমান চৌধুরী ও পূর্ব রেলের সাবেক জিএম ইউসুফ আলী মৃধা।
পিপি মেজবাহ উদ্দিন বলেন, সহকারী কেমিস্ট ও ফুয়েল চেকার পদে নিয়োগে দুর্নীতির অভিযোগে এ রায় দেয়া হয়েছে। আদালত দুই মামলা থেকে পাঁচজনকে খালাস দিয়েছেন। সহকারী কেমিস্ট পদে নিয়োগে দুর্নীতির অভিযোগে করা মামলায় আসামি তিন সাবেক রেল কর্মকর্তাসহ মোট ছয় জন। অপর তিন আসামি হলেন- নিয়োগপ্রার্থী সুলতানা বেগম, জহিরুল ইসলাম ও গণেশ চন্দ্র শীল। শেষ তিন আসামিকে আদালত খালাস দিয়েছেন। ফুয়েল চেকার পদের মামলায়ও তিন সাবেক রেল কর্মকর্তা ছাড়াও নিয়োগপ্রার্থী আবুল কাশেম ও আনিসুর রহমানও আসামি। দুই নিয়োগ প্রার্থীকে খালাস দেয়া হয় আদালতের রায়ে। দুটি মামলার প্রত্যেকটিতে ১৮ জন করে সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছে।
২০১২ সালের ৯ এপ্রিল মধ্যরাতে ঢাকায় বিজিবি সদর দপ্তরে সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের সহকারী ওমর ফারুক তালুকদারকে বহনকারী গাড়িতে বিপুল পরিমাণ টাকা পাওয়ার ঘটনার পর ব্যাপক তোলপাড় শুরু হলে ওই গাড়িতে থাকা ইউসুফ আলীকে সাময়িক বরখাস্ত করা হয়। চাকরিচ্যুত হন রেলমন্ত্রীর সহকারী ওমর ফারুক তালুকদারও।
এরপর ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে রেলওয়েতে বিভিন্ন পদে নিয়োগে অনিয়মের অভিযোগে চট্টগ্রামের কোতোয়ালী থানায় ইউসুফ আলী মৃধার বিরুদ্ধে ১৪টি মামলা করে দুদক। এর মধ্যে দু’টি মামলার রায় হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ