Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

সরকার ত্রাণ বিতরণকেও দলীয়করণ করেছে -রিজভী

| প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৭, ১:৪৫ এএম

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর সফরের অজুহাত তুলে হাওর এলাকায় দলের ত্রাণ কমিটিকে যেতে দিচ্ছে না। ত্রাণ বিতরণকেও দলীয়করণ করেছে বলে অভিযোগ করেছে বিএনপি।
গতকাল বৃহস্পতিবার বিকালে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই অভিযোগ করেন। নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

রিজভী আহম্মেদ বলেন, উনার (প্রধানমন্ত্রী) সফর হচ্ছে রোববারে। আমাদের ত্রাণ টিম যাবেন শুক্রবারে। প্রধানমন্ত্রীর সফরের অজুহাত তুলে দলের ত্রাণ টিমকে সেখানে যেতে স্থানীয় প্রশাসন বাধা দিচ্ছেন। ক্ষুধাকেও তারা (সরকার) রাজনৈতিকভাবে ক্যাশ (পুঁজি) করার চেষ্টা করছে।
জরুরী পরিস্থিতিতে উপদ্রæত মানুষের কাছে ত্রাণ পৌঁছানো এই মুহূর্তে সবচাইতে গুরুত্বপূর্ণ কাজ। এখানে কোনো অজুহাত তুলে সমাজের নানা শ্রেণী-পেশার মানুষ বা সংগঠনের ত্রাণ তৎপরতায় বাধা প্রদান করা একদলীয় দুঃশাসনের বর্ধিত প্রকাশ।
দুর্গত এলাকায় ত্রাণ প্রদান নিয়ে দলীয়করণ করা হচ্ছে বলেও অভিযোগ করেন সিনিয়র যুগ্ম মহাসচিব।
মহাদুর্যোগময় পরিস্থিতিতে হাওর প্রকল্পের মহাপরিচালকসহ ৯জন কর্মকর্তা বর্তমানে বিদেশে রয়েছেন। মানুষের অসহায় অবস্থাকে নিয়ে সরকার যে উপহাস ও তাচ্ছিল্য করছেন, সেটি আজ সকলের কাছে স্পষ্ট। অর্ধকোটি মানুষ সর্বস্ব হারিয়ে নিঃস্ব হয়ে গেলেও সরকার প্রধানের ভাবখানা এমন যে, দেশে কিছুই হয় নাই।
স¤প্রতি বিএনপি হাওর এলাকায় দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করতে আব্দুল্লাহ আল নোমানকে আহবায়ক ও হাজী আমিনুর রশীদকে সদস্যসচিব করে জাতীয় ত্রাণ কমিটি গঠন করে। এই ত্রাণ কমিটি ইতিমধ্যে সেখানে কাজ শুরু করেছে স্থানীয়ভাবে।
হাওর এলাকায় দুর্গত মানুষের জন্য অপর্যাপ্ত ত্রান অভিযোগ করে রুহুল কবির রিজভী বলেন, হাওর অঞ্চলে হাজার হাজার নিরন্ন মানুষ মানুষের কাছে সরকারের ত্রাণ সহায়তা পৌঁছায়নি। ভোর থেকে খোলা বাজারে চাল ও আটার জন্য হাজার হাজার নিরন্ন মানুষ লাইনে দাঁড়ালেও দুইশ’ জনের বেশি তা কিনতে পারছে না, ক্ষুধার্ত মানুষজন নিরাশ হয়ে খালি হাতে নিজ ঘরে ফিরছেন।
রিজভী বলেন, আমি বিএনপির পক্ষ থেকে অবিলম্বে পাহাড়ী ঢলে আক্রান্ত হাওর অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানাচ্ছি। পাশাপাশি দেশের সকল বেসরকারি সংস্থা, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ বিত্তবানদের দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহবানও জানাচ্ছি।

মাছের মড়কে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ক্ষমতাসীনদের মহাবিজ্ঞানীরা কেন হাওর অঞ্চলের ব্যাপক মড়কের কারণ ব্যাখ্যা করছেন না, তা নিয়েও জনমনে প্রশ্ন রয়েছে। পাহাড়ী ঢলে সংশ্লিষ্ট এলাকায় বিপন্ন হওয়ার কারণ মনুষ্যসৃষ্ট। ক্ষমতাসীনদের দুর্নীতির কারণে সেখানে মানুষের দুর্ভোগের ব্যাপকতা লাভ করেছে।
গত ২০ এপ্রিল ফতুল্লা মডেল থানার এএসআই তারেকের নেতৃত্বে পুলিশ বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারের ভাগ্নে রাশিদুল রহমান রশোকে মারধোরের  ঘটনার তীব্র নিন্দা জানিয়ে দোষী পুলিশের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানান রিজভী।  
সংবাদ সম্মেলনে দলের চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, কেন্দ্রীয় নেতা আব্দুস সালাম আজাদ, তকদির হোসেন জসিম, আসাদুল হাবিব দুলু, মাহবুবুর রহমান নান্নু, শাহিন শওকত, আবুল কালাম আজাদ সিদ্দিকী, বাবুল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ