Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কলেজ-বিশ্ববিদ্যালয়ে দেশের ইতিহাস অন্তর্ভুক্ত করতে হবে মেনন

বর্তমান প্রজন্ম ক্রমেই ইতিহাস বিমুখ হয়ে পড়ছে

| প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বর্তমান প্রজন্ম ক্রমেই ইতিহাস বিমুখ হয়ে শেকড়চ্যুত হয়ে পড়ছে, বাঙালির গৌরবজ্জ্বল অতীত তারা জানে না। দেশের সব কলেজ-বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে বাংলাদেশের ইতিহাস অন্তর্ভুক্তির দাবি জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।
গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বাংলাদেশ ইতিহাস পরিষদ আয়োজিত ৪৭তম বার্ষিক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় সম্পর্কে তাদের ধারণা অতি সামান্য। মাতৃভাষা চর্চার প্রতি এদের অনীহা। অথচ এ দেশের তরুণরাই ৫২ এর ভাষা আন্দোলন, ৬২ এর শিক্ষা কমিশন আন্দোলন, ৬৯ এর গণ-অভ্যুত্থান এবং ৭১ এ সম্মুখ সমরের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশ সৃষ্টি করেছে। এই অশনিসংকেত দূর করতে দেশের সকল কলেজ, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে দেশের অভ্যুদয়ের ইতিহাস ও মাতৃভাষা বাংলাকে কারিকুলামে অন্তর্ভুক্ত করতে হবে। মেনন বলেন, ইতিহাস সময়ের প্রতিবিম্ব। বর্তমানকে বুঝতে হলে অতীত জানতে হবে। একটি জাতির উত্থান, অগ্রগতি ও বিকাশকে ধারণ করে ইতিহাস। উর্বর পলি ভূমির এ ভূখন্ডের প্রতিটি প্রান্তে ইতিহাসের উপাদান ছড়িয়ে রয়েছে। আঞ্চলিক ও স্থানীয় গৌরবগাঁথার বিস্মৃত অধ্যায়গুলো ইতিহাসের পাতায় তুলে আনতে হবে, এর মধ্য দিয়ে জাতীয় ইতিহাসের ভীত দৃঢ় হবে। আর ইতিহাসের সৌন্দর্য ও সৌকর্য সবার কাছে তুলে ধরতে মাতৃভাষায় ইতিহাসের চর্চার বিকল্প নেই। ইতিহাস পরিষদের সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন ইউজিসির চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কলেজ

২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ