Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

‘তিন মোড়ল’ নীতি অবসানে খুশি পিসিবি

| প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের (বিসিসিআই) কঠোর বিরোধিতা সত্তে¡ও ভেঙে গেছে আইসিসি’র ‘তিন মোড়ল’ নীতি। এজন্য তারা পাশে পায়নি কারো। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সঙ্গে ভারতের বিশ্ব ক্রিকেট সংস্থা শাসনের পথ এখন রুদ্ধ। এতে খুশি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পিসিবির সভাপতি শাহরিয়ার খান ডেইলি এক্সপ্রেসকে জানান এমনটিই জানিয়েছেন।
শাহরিয়ার বলেন, বিগ ‘থ্রি’ নীতি বহাল রাখতে অনেক চেষ্টা করা হয়েছিল। কিন্তু বুধবার দুবাইয়ে আইসিসির ভোটাভুটিতে তা ভেস্তে গেছে। তিন মোড়লের অবসান প্রমাণ করবে যে, আন্তর্জাতিক ক্রিকেট বেশ বড় ধাপে এগিয়ে যাচ্ছে। ভারত ছাড়া আইসিসির সব সদস্য এ গঠনতন্ত্র বিলোপের পক্ষে ভোট দিয়েছিল এবং তারা চেয়েছে এমন একটি পদ্ধতির যা সব দেশের জন্য উপকারী। এ থেকে পাকিস্তানও সুবিধা পাবে।’
৮৩ বছর বয়সীর মতে, ‘এ ভোটাভুটিতে হেরে যাওয়ার প্রতিক্রিয়ায় ভারত হয়তো চ্যাম্পিয়নস ট্রফি বয়কট করবে। এর আগেও বিসিসিআই এমন হুমকি দিয়েছে। কিন্তু এবার তাদের বোর্ড লিখিত প্রতিক্রিয়ায় জানিয়েছে যে, নিজেদের স্বার্থ রক্ষার অধিকার তারা রাখে। এখন তারা চ্যাম্পিয়নস ট্রফি থেকে সরে দাঁড়াবে কি না সেটাই দেখার।’
সব মিলে বড় ধাক্কা খেয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। নতুন আর্থিক মডেলে ৫৭০ মিলিয়ন ডলার পাওয়ার আশা ছিল তাদের। আইসিসি রাজি ছিল ৪০০ মিলিয়ন পর্যন্ত। কিন্তু ভারত নিজেদের দাবিতে অনড় থাকায় এখন তারা পাবে ২৯৩ মিলিয়ন ডলার। তার মানে ২৭৭ মিলিয়ন ডলার কম! অবশ্য সদ্য শেষ হওয়া আইসিসি সভায় ভারতের ভাগে আরো ১০০ মিলিয়ন ডলার ফেলার সুযোগ রাখা হয়েছে।
গত কয়েক মাসে বাংলাদেশ, জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে নানা প্রলোভন দেখিয়ে বাগে এনছিল বিসিসিআই। যেন বোর্ডসভায় তারা ভারতের পক্ষে ভোট দেয়। কিন্তু ময়দানে এসে তারা এভাবে পাল্টি মারবে তা কুলক্ষণেও ভাবেনি ভারত। ফলে ভেস্তে যায় ভারতের একক নীতি।
অবশ্য ভারতের কুননৈতিক চাল ব্যার্থ হওয়ার কারণও আছে। আর এখানে কাজ করেছে স্বয়ং আইসিসি। বিভিন্ন সূত্র মতে, দেনা পরিশোধের জন্য জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে ১৯ মিলিয়ন ডলার দেবে আইসিসি। ক্যারিবিয় ক্রিকেট বোর্ডও আছে ৪০ মিলিয়ন ডলার প্রাপ্তির অপেক্ষায়। ভারতের চাল ব্যর্থ হয়েছে মূলত এখানেই। আর এজন্যই সভা শেষ হলেও বিসিসিআইকে বাড়তি ১০০ মিলিয়ন ডলার প্রাপ্তির দরজা খুলে রেখেছে আইসিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিসিবি


আরও
আরও পড়ুন