Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নব্য জেএমবির সদস্য সন্দেহে ৩ জন গ্রেফতার

| প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নব্য জেএমবির সারোয়ার-তামিম গ্রæপের সদস্য সন্দেহে তিনজনকে গ্রেফতার করেছে র‌্যাব। এদের মধ্যে দু’জন ছিলেন প্রকৌশলী। একজন মাদরাসা ছাত্র। তারা হলেন- তামিম দ্বারী (৩২), কামরুল হাসান (২৬) ও মোস্তফা মজুমদার (৩২)। র‌্যাব জানায়, গ্রেফতারকৃতদের কাছ থেকে একটি বিদেশি পিস্তল, পাঁচটি গুলি, দু’টি ম্যাগজিন, সোয়া কেজি বিস্ফোরক, তিনটি চাকু, একটি চাপাতি, ল্যাপটপসহ বিভিন্ন দেশের মুদ্রা উদ্ধার করা হয়।
গতকাল  শুক্রবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান জানান, বৃহস্পতিবার রাতে র‌্যাব-৪-এর একটি টিম সাভার রাজফুলবাড়িয়া বাসস্ট্যান্ডে মানিকগঞ্জ থেকে ঢাকাগামী ভিলেজ লাইন পরিবহনের একটি যাত্রীবাহী বাসে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।
গ্রেফতারকৃতদের মধ্যে তামিম দ্বারীর আগের নাম ছিল গৌরাঙ্গ কুমার মন্ডল। তিনি ২০০৩ সালে উচ্চমাধ্যমিকে অধ্যায়নকালে ইসলাম ধর্ম গ্রহণ করেন। ২০০৫ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সাত থেকে আট মাস পড়াশোনা করেন। পরের বছর  চট্টগ্রামে মেরিন একাডেমিতে ভর্তি হন। শিক্ষা জীবন শেষে ২০১০ সাল থেকে ২০১৪ পর্যন্ত বাংলাদেশ শিপিং করপোরেশনের বাংলার কাকলিসহ বিভিন্ন জাহাজে প্রকৌশলী হিসেবে চাকরি করেন। ওই সময় তামিম দ্বারী সহকর্মী আবু বক্করের মাধ্যমে নব্য জেএমবি নেতা তামিম চৌধুরীর সঙ্গে ঢাকায় দেখা করেন। গত বছরের আগস্টে তামিম চৌধুরী নিহত হলে বসুন্ধরা-৪ জাহাজে যোগদান করেন। নভেম্বরে চাকরি ছেড়ে চলে যান। তিনি বিভিন্ন সময় বিভিন্ন নামে পরিচিত ছিলেন।
অপরজন মোস্তফা মজুমদার কুমিল্লা পলিটেকনিক থেকে ইলেকট্রিক্যাল ডিপ্লোমা পাস করে  ২০০৭ সালে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডে উপসহকারী প্রকৌশলী হিসেবে যোগ দেন। তামিম দ্বারীর সঙ্গে পরিচয়ের পর জঙ্গিবাদে জড়িয়ে পড়েন। এ বছরের জানুয়ারিতে তিনি হিযরতের উদ্দেশ্যে বাড়ি ত্যাগ করেন।
অপরজন কামরুল হাসান ২০০৬ সালে কুমিল্লার একটি মাদরাসায় পড়ার সময় জঙ্গিবাদে জড়িয়ে পড়েন। গত নভেম্বর মাসে তামিম দ্বারীর সঙ্গে যোগাযোগ করে তিনি পরিবারের সঙ্গে সম্পর্ক ত্যাগ করে হিজরতে বের হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেএমবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ