Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

তামাক পণ্যে ভয়ংকর ছবি দেয়ার দাবি

প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার :  জর্দা, গুলসহ ধোঁয়াবিহীন তামাকের কৌটার গায়ে স্বাস্থ্য সচিত্র সর্তকবাণীর ভয়ংকর ছবি সংযুক্ত করা উচিত বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। গতকাল (বৃহস্পতিবার) জাতীয় প্রেসক্লাবে তামাক বিরোধী নারী জোট (তাবিনাজ) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ওই সভায় জোটের পক্ষ থেকে তামাকজাত পণ্যের মোড়কে ৫০ শতাংশ জায়গায় সতর্কতামূলক ভয়ংকর ছবি যুক্ত করার দাবি জানানো হয়।
তিনি বলেন, ব্যবসায়ীদের ব্যবসা ধ্বংস হোক এটা চাই না। সেজন্য তারা সর্তকবাণী দেবে না। এটা হতে পারে না। এটি বাধ্যতামূলক করে দেওয়া উচিত। সচিত্র সতর্কবাণীতে মিডিয়ার সহায়তা চেয়ে চুমকি বলেন, মিডিয়ার মাধ্যমে ক্ষতির ভয়ংকর ছবি ও কুফল প্রচার হলে মানুষের মধ্যে সচেতনতা বাড়বে। আগামী জাতীয় সংসদ অধিবেশনে জর্দা, গুলসহ সব তামাক পণ্যের মোড়কে স্বাস্থ্য সর্তকবাণী নিয়ে কথা ও জোর দাবি জানানো হবে বলে জানান প্রতিমন্ত্রী। নারীর স্বাস্থ্যের জন্য তামাক যে কত বেশি ক্ষতিকর তা নারী নিজেও জানে না। গর্ভবতী মায়েদের কাছে ক্ষতির বিষয় তুলে ধরতে পারলেও সেবনের হার কমে আসবে। বাচ্চার সামনে কৌটায় ভয়ংকর ছবি থাকলে বাচ্চা মাকে বলে দেবে। সচেতনতার জন্য এভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেন তিনি।
সভায় তাবিনাজ-এর সমন্বয়ক সাইদা আখতার বলেন, গুল, জর্দাসহ কৌটা ছোট হলেও আইন অনুযায়ী ৫০ শতাংশ জায়গায় স্বাস্থ্য সতর্কবাণী দিতে হবে। ১৯ মার্চ তামাক মোড়কে সতর্কবাণী দেওয়ার কথা। কোম্পানিগুলো অজুহাত দেখিয়ে কৌটায় সতর্কবাণী নাও দিতে পারে। না দিলে উপজেলা, জেলা থেকে আন্দোলন গড়ে তোলা হবে বলেও জানান তিনি। তাবিনাজ’র আহ্বায়ক ফরিদা আখতারের সভাপতিত্বে বক্তব্য রাখেন- মহিলা বিষয়ক অধিদফতরের অতিরিক্ত পরিচালক শাহনাওয়াজ দিলরুবা খান, স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সামিনা চৌধুরী। তামাক পণ্যের মোড়কে সচিত্র সতর্কবাণী মুদ্রণ বিষয়ে আলোচনা করেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে) গ্রান্ড ম্যানেজার ডা. মাহফুজুর রহমান ভূঁইয়া, দি ইউনিয়ন’র কারিগরি পরামর্শক সৈয়দ মাহবুবুল আলম। সভায় ৩৫টি জেলার তামাক বিরোধী জোটসহ বিভিন্ন নারী সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামাক পণ্যে ভয়ংকর ছবি দেয়ার দাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ