Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাস্তা ও ফুটপাতের দোকান সরাতে এক মাস সময় পেলেন ব্যবসায়ীরা

প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাস্তা ও ফুটপাতের জায়গা দখল করে গড়ে ওঠা দোকান সরিয়ে নেয়ার জন্য প্রথমে এক সপ্তাহ সময় দিলেও পরে তা বাড়িয়ে এক মাস করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র আনিসুল হক। এই নির্দেশ পালন করা না হলে এর পর থেকে ডিএনসিসির ভ্রাম্যমাণ মোবাইল টিম রাস্তায় রাস্তায় ঘুরে অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে বলে হুঁশিয়ারি দেন তিনি।
গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে রাজধানীর গুলশান ক্লাবে ‘নাগরিক দুর্ভোগ নিরসনে ব্যবসায়ীদের করণীয়’ শীর্ষক ডিএনসিসি আয়োজিত মতবিনিময় সভার শুরুতে এসব দোকানপাট সরাতে এক সপ্তাহের সময় দেন মেয়র আনিসুল হক। ব্যবসায়ী প্রতিনিধিদের সাথে আলোচনা ও অনুরোধের প্রেক্ষিতে সভা শেষে তা বাড়িয়ে এক মাস করেন তিনি।
মতবিনিময় সভায় বাংলাদেশ দোকান মালিক সমিতি, ঢাকা মহানগর দোকান মালিক সমিতির নেতৃবৃন্দ, নগরীর বিভিন্ন মার্কেটের ব্যবসায়ী প্রতিনিধিসহ অন্যান্য দোকান মালিক সমিতির নেতারা অংশ নেন।
সভার শুরুতে মেয়র আনিসুল দোকান মালিকদের উদ্দেশে বলেন, আমরা আইনি ঝামেলায় যেতে চাই না। মামলায় আপনারাই বেশি ক্ষতিগ্রস্ত হবেন। আপনাদের দোকানের নির্ধারিত জায়গার বাইরে এক ইঞ্চি জায়গাও দখল করবেন না এবং মালামাল রাখবেন না। আপনাদের যতটুকু জায়গা বরাদ্দ আছে তার বাইরে এক ইঞ্চিও দখল রাখার কোনো অধিকার নেই। বিভিন্ন মার্কেটের বর্জ্য ব্যবস্থাপনার সম্পর্কে তিনি বলেন, আপনারা নিজেদের মত করে ডাস্টবিন করুন। সেখানে আবর্জনা রাখুন। সিটি কর্পোরেশন নির্দিষ্ট সময়ে সেখান থেকে আবর্জনা সংগ্রহ করবে।
মেয়র বলেন, আমি রাতে ঘুরে ঘুরে দেখেছি যে অধিকাংশ দোকানের ব্যবসায়ীরাই নির্দিষ্ট জায়গার বাইরে রাস্তার ওপর মালামাল রেখে ব্যবসা করছেন। পাবলিক স্পেস মুক্ত করতে আমরা আপনাদের সাহায্য চাই। মতবিনিময় সভায় বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি এস এ কাদের কিরণ বলেন, আমি সব দেশের দোকানিকে বলবো, আপনারা আপনাদের দোকানের মালামাল রাখা ও প্রদর্শনের ক্ষেত্রে খেয়াল রাখবেন, আপনাদের দোকানের নির্ধারিত জায়গার বাইরে যেন এক ইঞ্চিও রাস্তা বা সড়কের উপর না যায়। কেউ যদি এই আদেশ অমান্য করেন তাহলে সিটি কর্পোরেশন থেকে আইনি পদক্ষেপ নেওয়া হলে সেই দোকানদারের পক্ষে দোকান মালিক সমিতি কোন ধরনের সহযোগিতা করবে না।
মতবিনিময় সভায় ডিএনসিসি’র ১৯ নং ওয়ার্ড কাউন্সিল মফিজুর রহমানসহ আরো কয়েকজন কাউন্সিলর, বাংলাদেশ দোকান মালিক সমিতির মহাসচিব শাহ আলম খন্দকার, ঢাকা মহানগর দোকান মালিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি আবুল কাশেম পাটোয়ারী, দোকান মালিক নেতা হুমায়ূন কবির আজাদ, তালাল রিজভী, মতিউর রহমান মিয়াজান বক্তব্য রাখেন।
এ সময় ব্যবসায়ীরা বরাদ্দ দোকানের বাইরে ফুটপাতে মালামাল না রাখা, যত্রতত্র না ফেলে নির্দিষ্ট স্থানে ময়লা রাখা, দোকানের আঙ্গিনা ও সামনে-পিছনে পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখা, মার্কেটের সামনে যত্রযত্র গাড়ি পার্কিং না করাসহ নগরীর শৃঙ্খলা ফিরিয়ে আনতে মেয়রকে সহযোগিতা করার আশ্বাস দেন। তবে এসব কাজের আগে ব্যাপক প্রচার-প্রচারণা ও সচেতন করার লক্ষ্যে এক মাস সময় দেওয়ার জন্য মেয়রের কাছে দাবি জানান তারা।
মতবিনিময় শেষে মেয়র আনিসুল হক বলেন, সহযোগিতা করবেন বলে সবাই কথা দিয়েছেন। সাত দিন নয়, এক মাসের সময় দেওয়া হলো, এই সময় যথেষ্ট, এর মধ্যে ডিএনসিসি এলাকার সব দোকানপাট ও মার্কেটকে শৃঙ্খলার মধ্যে আসতে হবে। সবাই মিলে চেষ্টা করলে ঢাকা শহরের শৃঙ্খলা ফিরে আসবে, ফুটপাত দিয়ে নগরবাসী সহজে চলাচল করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাস্তা ও ফুটপাতের দোকান সরাতে এক মাস সময় পেলেন ব্যবসায়ীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ