Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, ০৫ মুহাররম ১৪৩৮ হিজরী

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


প্রঃ কোন কঠিন সমস্যায় নামাজের মাধ্যমে আল্লাহর সাহায্য চাওয়ার কি ফল?
উঃ মানুষের জীবনে সমস্যা থাকবেই। ছোট বড় যে কোন সমস্যায় মুমিনের উচিত নামাজের মাধ্যমে আল্লাহর সাহায্য প্রার্থনা করা। পূর্ণ একীনের সংগে আল্লাহর সাহায্য চাইলে তিনি সমস্যা সমাধানের কোন না কোন পথ খুলেই দিবেন। এই ব্যাপারে কোরআন হাদীসের দলীল রয়েছে-
তোমরা ধৈর্য ও নামাজের মাধ্যমে আল্লাহর সাহায্য প্রার্থনা কর। হাদীসে আছে হযরত হুযাইফা (রাযি.) বলেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন কোন কঠিন সমস্যার সম্মুখীন হতেন তৎক্ষণাত নামাজে আত্মনিয়োগ করতেন।
প্রঃ নিয়মিত নামাজ আদায়কারীর ব্যাপারে আল্লাহ তায়ালা কি ওয়াদা করেছেন?
উঃ যে ব্যক্তি পূর্ণ মনোযোগের সাথে, নামাজের হুকুম-আহকাম পালনকরতঃ আজীবন নামাজ পড়ে যাবে, মরণের পর আল্লাহ তাকে সম্মানের সাথে কবর-হাশর করাবেন এবং নিজ দায়িত্বে জান্নাতে প্রবেশ করাবেন। এ ব্যাপারে সুস্পষ্ট হাদীস রয়েছেÑহুযুর আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, আল্লাহ তায়ালা ঘোষণা প্রদান করেছেন, আমি আপনার উম্মতের উপর পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করেছি এবং নিজেই ওয়াদা করেছি যে, যে ব্যক্তি গুরুত্বের  সাথে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবে আমি নিজ দায়িত্বে তাকে জান্নাতে প্রবেশ করাব।
আর যে ব্যক্তি এই নামাজের গুরুত্ব দিবে না, আমার উপর তার কোন দায়িত্ব নেই। (আবু দাউদ, নাসাঈ)
-মুফতী ওয়ালীয়ুর রহমান খান

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।