Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯ ফাল্গুন ১৪২৬, ২৭ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে কাশ্মীর ইস্যুর সমাধান জরুরি : এরদোগান

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দীর্ঘ ৭০ বছরের মতো সময় ধরে কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্য সংঘাত চলছে। নিজেদের ভবিষ্যত প্রজন্মের জন্য হলেও এই বিষয়ে সমাধানে আসা প্রয়োজন। প্রথমবারের মতো ভারত সফরের প্রাক্কালে এ আহব্বান জানালেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িব এরদোগান। গতকাল রোববার থেকে এ সফর শুরু হওয়ার কথা। এরদোগান বলেন, এ সফরের সুবাদে ভারত ও তুরস্কের মধ্যে সম্পর্কোন্নয়নের পাশাপাশি বাণিজ্য ও অন্যান্য নানা দ্বিপাক্ষিক ইস্যুতে ফলপ্রসূ পদক্ষেপ গ্রহণ সম্ভব হবে। বক্তব্যে এরদোগান কাশ্মীর ইস্যুটিও তুলে ধরেন। তুর্কি প্রেসিডেন্ট বলেন, কাশ্মীরের উন্নয়নে ও ভবিষ্যতের জন্য এ অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বজায় রাখা প্রয়োজন। এর জন্য দুই দেশকেই উন্মুক্ত আলোচনায় বসার তাগিদ দেন তিনি। তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা দক্ষিণ এশিয়াতে শান্তি দেখতে চাই। বিশ্বশান্তি বজায় রাখার জন্য দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠা জরুরি। এখন পর্যন্ত কাশ্মীর নিয়ে সংঘাতে ৭০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। আর ভারত তার নিজ অংশের শান্তি বজায় রাখার জন্য পাঁচ লাখেরও বেশি সৈন্য মোতায়েন করে রেখেছে। আনাদুলো নিউজ।



 

Show all comments
  • sayed md ismail ১ মে, ২০১৭, ৬:২৭ এএম says : 0
    বিশ্বে মুসলমানদের হয়ে কথা বলার কেউ নেই। সবাই সার্থের জন্য মুসলমানদের শত্রুদের সাথে বন্ধুত্ব করে। এরদোগানই একমাত্র নেতা যিনি একটু মুসলিমদের অধিকারের জন্য সচেতন। তাই তাকে কোণঠাসা করার জন্য সবাই চেষ্টা করতেছে।ওনার জন্য শুভ কামনা রইলো, এগিয়ে যান বীর দর্পে আল্লাহ আপনার সাথে আছেন।
    Total Reply(0) Reply
  • nasir uddin ১ মে, ২০১৭, ২:৪৭ পিএম says : 1
    Allah help him and we are pray for him. because he is only one Muslim leader who is love islam and try for ahead with Muslim.
    Total Reply(0) Reply
  • H Nazmul Islam ১ মে, ২০১৭, ১:১৮ পিএম says : 0
    এরদোয়ান এখানে সফল হতে হলে মূল থেকে কাজ করতে হবে।জানতে হবে এখানে আসল ইতিহাসটা কি?এবং একটি শক্ত অবস্হান নিতে হবে।যেমন তুর্কিতে দাদারা একচেটিয়া বাজার ও শ্রমবাজার দখল করছে,কিন্ত মুসলিমরা দিনদিন কুনটাসা হয়ে পড়ছেন।এটা ইতিহাসের সাথে বেইমানি।তাই দেখতে হবে কাশ্মীরের জনগনের মত কি?আর এখানেই সব সামাদান।
    Total Reply(0) Reply
  • Nasir uddin ৮ মে, ২০১৭, ৯:২৮ পিএম says : 0
    Ardogan may Allah bless you.You are lion in the world.Go ahead.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ