Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর ২০১৭, ০৫ আশ্বিন ১৪২৪, ২৮ যিলহজ ১৪৩৮ হিজরী
শিরোনাম

নদী ও পাখির দেশে...

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম

না রা য় ণ চ ন্দ্র রা য়
বাংলাদেশ ষড়ঋতুর দেশ। বাংলাদেশ এক অপার সম্ভাবনাময় দেশ। এখানে রয়েছে চিরসবুজের অপার হাতছানি। সবুজ গাছগাছালি এবং ছায়াঘেরা মাঠ-প্রান্তরের এক দেশের নাম বাংলাদেশ। ছয়টি ঋতুর সমারোহে ভরপুর আমাদের এই দেশ। পৃথিবীর একমাত্র বাংলাদেশেই ছয়টি ঋতু দেখতে পাওয়া যায়। পৃথিবীর অনেক দেশেই একটি, দুটি ও তিনটি ঋতু রয়েছে। একেক ঋতুর একেক বৈশিষ্ট্য এবং সৌন্দর্য নিয়ে হাজির হয় বাংলাদেশে। প্রত্যেক ঋতুর সৌন্দর্য ও বৈশিষ্ট্য আলাদা। কল্ কল্ ছল ছল ধ্বনি তুলে সারাক্ষণ নদীর বয়ে চলা। ঝর ঝর ঝর ঝর ঝরেছে, তোমাকে আমার মনে পড়েছে- সুর তুলে ঝরনার অবিরত ছুটে চলা। ও মাঝি নাও ছাড়িয়া দে/ ও মাঝি পাল উড়াইয়া দে গানের ছন্দ-তালে মাঝির দূর থেকে দূরে বহু দূরে ছুটে চলা।
একতারাটা হাতে নিয়ে বাউল কবির নদীর ক‚ল ঘেঁষে পায়ে হেঁটে চলা। গ্রামে গ্রামে কৃষকের ক্ষেতে-খামারে কাজের ব্যস্ততা। কৃষকের কণ্ঠে মাটি ও মানুষের গান। ফুলের বাগানে মৌমাছি ও প্রজাপতির ওড়াওড়ি ও ছুটে চলা। খাল-বিল, নদী-পুকুর ও ডোবা-নালায় মাছের লাফালাফি ও নাচানাচি। হেমন্তে নবান্নের উৎসব। শীতে পিঠা উৎসব। গ্রীষ্মে ঘুড়ি উৎসব। বসন্তে কবিতা উৎসব। নদীর জলে পাড়ার ছেলেমেয়েদের অবাধ সাঁতার কাটা। দলবেঁধে হাঁসের ওলটপালট ও এলোমেলো ডুবসাঁতার। গাঁয়ের বৌ-ঝিদের নদীর ঘাটে জল আনতে যাওয়া। বড়শি বা ছিপ দিয়ে নদীর ঘাটে বসে দাদুর মাছ ধরা। সরিষা ফুলের নির্মল হাসি। নানা রকমের ডালা নিয়ে নাইওরি মেয়ের বাপের বাড়ি থেকে শ্বশুরবাড়ি চলে যাওয়া। এ তো আবহমান বাংলাদেশের চিরাচরিত রূপেরই বার্তা বহন করে।
বাংলার আনাচে-কানাচে জালের মতো ছড়িয়ে আছে নদীনালা ও খাল-বিল। বর্ষা ঋতুতে নতুন পানি পেয়ে নদী, খাল-বিল ও ডোবা-নালাগুলো হয়ে ওঠে টইটম্বুর। দলবেঁধে ব্যাঙের ডাকাডাকি। জলের ওপর দিয়ে ধাপিয়ে ছুটে চলা মাঝির ডিঙ্গি নৌকা। সাদা বক ও মাছরাঙ্গা পাখিগুলো এ সময় শিকার করে বেড়ায় ছোট ছোট মাছ। হাওর-বাঁওড় ও খালে-বিলে শীতের অতিথি পাখির ডানা ঝাপটিয়ে ছোটাছুটি ও নাচানাচি এবং কিচিরমিচির সুরে গান গাওয়া। কোকিল পাখির কুহ কুহ ডাক। গাংচিল ও ফিঙে পাখির নাচানাচি। ময়ূর পাখির রঙিন ডানা মেলে আকাশ পানে চেয়ে থাকা। বাড়ির উঠানের ডালিম গাছের মগ ঢালে বসে দোয়েল পাখির লুকোচুরি খেলা। এ যেন আনন্দেরই বার্তা জানিয়ে দেয়।
হাজারো নদীর দেশ বাংলাদেশ। হাওর-বাঁওড়ে ঘেরা একটি দেশের নাম বাংলাদেশ। হাজারো পাখির দেশ বাংলাদেশ। হাজারো পাখির গানের দেশ বাংলাদেশ। হাজারো গানের একটি সুর বাংলাদেশ। কবি-শিল্পী ও বাউলের দেশ বাংলাদেশ। সাত-সাগর আর তের নদীর দেশ বাংলাদেশ। রংতুলিতে আঁকা হাজারো স্বপ্নের দেশ বাংলাদেশ। আমরা পাখির গানে ঘুমিয়ে পড়ি আবার পাখির গানে জাগি। গ্রাম ছাড়া ওই রাঙ্গামাটির পর/আমার মন ভোলায় রে...।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।