Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

কর্মজীবী মায়েদের শিশুদের সেবা প্রদানের মাধ্যমে স্ব-স্ব কর্মস্থলে নিশ্চিন্তে কাজ করার সুপারিশ

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : কর্মজীবী মায়েদের শিশুদের দিবাকালীন সেবা প্রদানের মাধ্যমে মায়েদের স্ব-স্ব কর্মস্থলে নিশ্চিন্তে কাজ করার সুযোগ দানেরও সুপারিশ করেছে সংসদীয় কমিটি। গতকাল রবিবার জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৪তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তা সমিতিগুলোর ব্যবসানুক‚ল প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, সকল প্রয়োজনীয় সহায়তা সেবা ও ব্যবসা অনুক‚ল পরিবেশ সৃজনসহ নারীবান্ধব ভৌত বাজার কাঠামো গড়ে তুলার সুপারিশ করা হয়। বৈঠকে মহিলা কর্মজীবী হোস্টেল ও ডে-কেয়ার সেন্টারের ব্যবস্থাপনা এবং জয়িতা বিপণন কেন্দ্রের প্রস্তাবিত সংস্কারের উদ্যোগ সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়। কমিটির বৈঠকে নারীদের অর্থনৈতিক কর্মকান্ডে সম্পৃক্তকরণের লক্ষ্যে কর্মজীবী মহিলা হোস্টোলের মাধ্যমে কর্মজীবী নারীদের নিরাপদ আবাসন সেবা প্রদান সম্প্রসারিত করার সুপারিশ করা হয়। কমিটি নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে একটি বিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে জয়িতা ফাউন্ডেশনের সক্ষমতা বৃদ্ধি, ফাউন্ডেশনের আওতায় কর্মরত তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তা সমিতিসমূহের ব্যবসানুক‚ল প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, সকল প্রয়োজনীয় সহায়তা সেবা ও ব্যবসা অনুক‚ল পরিবেশ সৃজনসহ নারীবান্ধব ভৌত বাজার কাঠামো গড়ে তুলার সুপারিশ করে।
কমিটির সভাপতি  রেবেকা মমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন কমিটি সদস্য  মোছা. মাহাবুব আরা বেগম গিনি, বেগম নাসরিন জাহান রত্মা, ফজিলাতুন নেসা ও মিসেস আমিনা আহমেদ। এ ছাড়া মহিলা বিষয়ক অধিদপ্তরের মহা-পরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ