Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দোষী সাব্যস্ত না হওয়া পর্যন্ত ‘রাজাকার’ বলা যাবে না - ট্রাইব্যুনাল

মানবতাবিরোধী অপরাধের মামলায়

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের মামলায় দোষী সাব্যস্ত না হওয়া পর্যন্ত কোনো আসামিকে তার নামের সঙ্গে ‘রাজাকার’ যোগ করা যাবে না বলে অভিমত দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল রোববার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এ কথা জানায়। ট্রাইব্যুনালে শুনানিতে উপস্থিত ছিলেন প্রসিকিউর তাপস কান্তি বল ও প্রসিকিউটর আবুল কালাম। আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান।
পরে প্রসিকিউটর তাপস কান্তি বল সাংবাদিকদের বলেন, মানবতাবিরোধী অপরাধের অভিযোগে  গ্রেফতার নওগাঁর জামায়াত নেতা রেজাউল করিম মন্টু, ইসহাক আলী ও শহীদ মন্ডলকে  সেইফহোমে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়েছিল তদন্ত সংস্থা। ওই আবেদনে তিন জনের নামের আগে ‘রাজাকার’ শব্দটি থাকায় ট্রাইব্যুনাল বলেছে, কোনো ব্যক্তি  দোষী সাব্যস্ত না হওয়া তাকে ‘রাজাকার’ বলা সমীচীন হবে না। তাপস জানান, ওই তিন আসামিকে আগামী ৮ ও ৯ মে ধানমন্ডির সেইফহোমে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছে ট্রাইব্যুনাল। আর আগামী ১২ জুলাই এ মামলার তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছে।
মানবতাবিরোধী অভিযোগে গত বছরের ১৮ অক্টোবর নওগাঁ জেলার চারজনের বিরুদ্ধে এই মামলা হয়। আসামিদের মধ্যে একজন এখনো পলাতক।  মামলার তদন্ত কর্মকর্তা হেলাল উদ্দিন বলেন, রেজাউল করিম মন্টুসহ গ্রেফতার তিন আসামিই নওগাঁ জেলার তালিকাভুক্ত যুদ্ধাপরাধী। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। তিনি জানান, জয়পুরহাট জেলা জামায়াতের সাবেক আমির মন্টুকে গত বছর ১০ ফেব্রুয়ারি নাশকতার মামলায়  গ্রেফতার করে পুলিশ। ওইদিনই ইসহাক আলী ও শহীদ মন্ডলকেও নওগাঁ থেকে  গ্রেফতার করা হয়। পরে তাদের এ মামলায় গ্রেফতার দেখানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাইব্যুনাল

১৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ