Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

হিলি দিয়ে দেশে ফিরল ৬ শিশু-কিশোর কিন্তু ফিরল না এক শিশুর বাবা-মা

| প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:০০ এএম

হিলি সংবাদদাতা : সকলেরই বাড়ী বাংলাদেশে, কিন্তু ধরা পড়লো অবৈধ পথে ভারতে ঢুকে। ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শিশু শোধনাগার শোভায়নহোমে বিভিন্ন মেয়াদে প্রায় দু’বছর আটক থাকার পর হিলি চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছে ৬ বাংলাদেশী শিশু-কিশোর। কিন্তু ছাড়া পড়লো না এক শিশুর বাবা-মা।
গতকাল রোববার সকাল সাড়ে ১০টার দিকে সকল আনুষ্ঠানিকতা শেষে হিলি সীমান্তের শূন্য রেখায় ভারতীয় অভিবাসন পুলিশ বাংলাদেশের হিলি ইমিগ্রেশন পুলিশের কাছে তাদেরকে হস্তান্তর করে। তাদের সকলের বয়স প্রায় ১০ থেকে ১৭ বছরের মধ্যে। হিলি ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আফতাব হোসেন জানান, এসব শিশু-কিশোররা কুড়িগ্রামের বিভিন্ন সীমান্ত পথ ধরে কাজের সন্ধানে দালালকে টাকা দিয়ে ভারতে প্রবেশ করে। আবার অনেকে পাচারকারীদের খপ্পরে পড়ে ভারতে চলে যায়। পরে তারা ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ-এর হাতে ধরা পড়ে।
দেশে ফিরে আসা শিশুরা হলো, কুড়িগাম জেলার চন্দ্র ঘোনা থানার আখতারি সিট মহলের হাসেন আলীর ছেলে রাজু ইসলাম (১১), কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার খামার হাসনাবাজ গ্রামের হোসেন আলীর ছেলে মুসে আলী (১৩), কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার বিন্নাবাড়ী গ্রামের মৃত নবি উদ্দিনের ছেলে তসলিম আলী (১০), কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার কুটিচন্দ্র ঘোনা গ্রামের জামাল রহমানের ছেলে জাহিদ হাসান (১৬), কুড়িগ্রাম জেলার চন্দ্রঘোনা থানার আখতারি সিট মহলের হোসেন আলীর ছেলে দুলাল আলী (১২) ও বান্দরবন জেলার আলী কদম উপজেলার দক্ষিণ নয়াপাড়া গ্রামের আব্দুস শুকুরের ছেলে নুরুল ইসলাম (১৭)। তবে ফিরে আসা শিশু রাজু ইসলাম বলে অভাবের তাড়নায় কাজের সন্ধানে তার বাবা-মার হাত ধরে দালাল মাধ্যমে ভারতে যায়। সেখানে সে বাবা-মাসহ বিলডিং এর ইট তোলা-নামার কাজ করতো। এক পর্যায়ে বাড়ী ফিরে আসার সময় বিএসএফ এর হাতে ধরা পড়ে তারা। রাজু ইসলাম শোভায়ন হোমে আটক থাকলেও তার বাবা-মা ভারতের বহরুমপুর জেল হাজতে আজও অটক রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিলি


আরও
আরও পড়ুন