Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

নারী কর্মীদের মজুরি ১২শ’ রিয়াল দিতে সম্মত কাতার

প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কাতার সরকার বাংলাদেশী নারী কর্মীদের মাসিক বেতন ৯শ’ রিয়ালের পরিবর্তে ১২শ’ রিয়ালে উন্নীত করতে সম্মত হয়েছে। গতকাল বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ভবনে সফররত কাতারের ৫ সদস্য প্রতিনিধি দল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র সাথে বৈঠককালে নারী কর্মীদের বেতন বৃদ্ধির প্রস্তাব দেয়া হলে তাতে সম্মতি দেয়া হয়।
 বৈঠকে কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সীমান্ত পাসপোর্ট ও প্রবাসী বিষয়ক দপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার মোহাম্মদ আহমেদ এম আল আতিক আল-দোশারী সফররত প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। বৈঠকে দু’দেশের মধ্যে কর্মী প্রেরণ এবং যৌথ কমিটির সভার বিষয়ে আলোচনা হয়। সাক্ষাতের শুরুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি কাতারের প্রশাসনিক উন্নয়ন ও শ্রম সমাজ বিষয়ক মন্ত্রী ড. ইসা সাদ আল-জাফালী আল-নুয়াইমি এবং প্রধানমন্ত্রী আব্দুল্লাহ্ বিন নাসের বিন খলিফা আল থানিকে গত ৩-৪ ফেব্রুয়ারি কাতারে অনুষ্ঠিত সফল দ্বিপাক্ষিক বৈঠক এবং তাদের আতিথেয়তার জন্য ধন্যবাদ জানান। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী যৌথ কমিটির (৪র্থ) সভাটি গতকাল মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।
যৌথ কমিটির সভায় কাতারে নার্স, ডাক্তার, প্রকৌশলী, শিক্ষক, আইটি কর্মী,  সেলস পারসনসহ সব খাতে কর্মী প্রেরণের বিষয়ে আলোচনা হয়। বিশেষ করে সব সেক্টরে দক্ষ মহিলা কর্মী এবং গৃহকর্মী নেয়ার ব্যাপারে ও তাদের সুযোগ সুবিধা বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়। কাতার সরকার গৃহকর্মীদের বেতন মাসিক ৯০০ রিয়াল থেকে বৃদ্ধি করে মাসিক ন্যূনতম ১২০০ রিয়াল করতে সম্মত হয়। কাতারে বাংলাদেশী কর্মীদের নিরাপত্তা, সুযোগ সুবিধা বৃদ্ধি, দেশে যোগাযোগ এবং অভিবাসন ব্যয় কমানোর বিষয়েও উভয়পক্ষ সম্মত হয়। কর্মী অভিবাসন বৃদ্ধি এবং সহজীকরণ নিশ্চিত করার লক্ষ্যে দুই দেশের মধ্যে একটি হটলাইন চালুর বিষয়েও আলোচনা হয়।  উল্লেখ্য যে, ২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য ফুটবল বিশ্বকাপ এবং কাতারের জাতীয় উন্নয়ন পরিকল্পনা ভিশন ২০৩০-এর বিভিন্ন উন্নয়নমূলক কাজে বাংলাদেশ থেকে  অধিক কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করেছে কাতার সরকার। কাতারে বাংলাদেশ থেকে ২০১৫ সালের ১ লাখ ২৩ হাজার ৯৬৫ জন কর্মী গিয়েছে। এখন থেকে এর চেয়ে অধিক সংখ্যক কর্মী নেবে কাতারে। ৪র্থ যৌথ কমিটির সভায় বাংলাদেশের ০৯ সদস্য বিশিষ্ট দলের নেতৃত্ব প্রদান করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী কর্মীদের মজুরি ১২শ’ রিয়াল দিতে সম্মত কাতার
আরও পড়ুন