Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

হ্যাটট্রিকে সমানে সমান মেসি-রোনালদো

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চ্যম্পিয়ন্স লিগে আরো একটি হ্যাটট্রিক করে লিওনেল মেসিকে ছুঁলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। অ্যাটলেটিকো মাদ্রিদের ভাগ্যটাও আবারো একই বাধায় থামার দ্বারপ্রান্তে। আসরের শেষ চারে ‘মাদ্রিদ ডার্বি’ মহারণে অ্যাটলেটিকোকে ৩-০ গোলে হারিয়েছে রিয়াল। শেষ চার বছরে তৃতীয় ফাইনালটাও তাকে অনেকটা নিশ্চিত হয়ে গেল লস বø্যাঙ্কোসদের। আর টানা চতুর্থবারের মত ডিয়েগো সিমিওনের দলের স্বপ্ন ভঙ্গ হওয়ার পথে নগর প্রতিদ্ব›দ্বীর বাধায়।
নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে বলতে গেলে একক আধিপত্য দেখিয়ে জিতেছে রিয়াল। তবে দশম মিনিটে কাসিমিরোর ক্রস থেকে হেডারের মাধ্যমে রোনালদোর করা প্রথম গোলের পর ৭৩ মিনিট পর্যন্ত তাদের আটকে রাখার কৃতিত্ব সফরকারী রক্ষণকে দিতেই হয়। বিশেষ করে জান ওবলাককে। ড্রয়ের আশা বাঁচিয়ে রাখতে দুর্দান্ত কিছু সেভও দেন ¯েøাভেনিয়ান গোলরক্ষক।
পরে অবশ্য রোনালদোর কাছে হার মানতেই হয় ওবলাককে। ১৩ মিনিটের ব্যবধানে আরো দুটি গোল করে অ্যাটলেটিকোর আশার প্রদীপে জল ঢেলে দেন পর্তুগিজ তারকা। আসরের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখালেন রোনালদো। সব মিলে আসরে এটি তার সপ্তম হ্যাটট্রিক। সমান সংখ্যক হ্যাটট্রিক নিয়ে সর্বোচ্চ আসনটা এতদিন ছিল লিওনেল মেসির দখলে। সব মিলে রিয়ালের হয়ে এটি তার ৪২তম হ্যাটট্রিক। রোনালদোর মতে বোর্নাব্যুর দলের হয়ে ৪০০ গোলের মাইলফলকও স্পর্শ করেছেন তিনি। কিন্তু অফিসিয়াল হিসাব বলছে, এজন্য এখনো একটি গোল করেতে হাবে ‘সিআর-সেভেন’কে।
শেষ তিন ম্যাচে করেছেন ৮ গোল। চ্যাম্পিয়ন্স লিগে রোনালদোর মোট গোলও বেড়ে এখন ১০৩ (দ্বিতীয় সর্বোচ্চ ৯৪টি মেসির)। সবচেয়ে মজার বিষয় হল আসরে অ্যাটলেটিকোর (১০০) গোলের চেয়ে রোনালদোর গোলসংখ্যা বেশি! নকআউট পর্বে সবচেয়ে বেশি গোলও এখন রোনালদোর, ৫২টি। সেমিফাইনালে সর্বোচ্চ ১৩ গোলও তার। তবে চলতি মৌসুমে সর্বোচ্চ ১১ গোল মেসির, রোনালদোর ১০টি।
হ্যাটট্রিকের পর সমর্থকদের একটা বার্তাও দেন রিয়াল কিংবদন্তি। ম্যাচ শেষে সেটা বলেন আরো পরিষ্কার করে, ‘আবারো বলছি; আমি চাই, আমাকে আপনারা যেন শিস বাজিয়ে উপহাস না করেন। আমি সব সময়ই নিজের সেরাটা দিয়ে এসেছি। ভবিষ্যতেও সেরাটা দেয়ার চেষ্টা করব।’
রিয়াল শিবির যখন প্রথম দল হিসেবে টানা দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ে বিভোর, তখন অ্যাটলেটিকো শিবির টানা চার মৌসুম একই প্রতিপক্ষের বাধায় আটকা পড়ার হতাশায় কাতুর। গোল তো দুরের কথা রিয়ালের গোলমুখ বরাবর এদিন তারা শটই নিতে পারে মাত্র একবার। আগামী বুধবার ভিসেন্তে ক্যালডেরনে দ্বিতীয় লেগে তাই তাদের জন্য অপেক্ষা করছে কঠিন পরীক্ষা। আর্জেন্টাইন কোচ সেটা ভালোভাবেই জানেন। এজন্য ‘এই ম্যাচের স্মৃতি ভুলে যেতে’ চান তিনি, বলেন, ‘এটা (মঙ্গলবার ম্যাচের ফল) অসম্ভবের মত, কিন্তু এটাই ফুটবল। ফুটবলে এমন কিছু অপ্রত্যাশিত বিষয় আছে বলেই এটা এমন চমৎকার।’ রিয়াল শিবির অবশ্য ফাইনাল উদযাপনে স্বতর্ক। রোনালদোর ভাষায় সেটা স্পষ্ট, ‘আমাদের ভালো একটা সুযোগ আছে ঠিকই কিন্তু কাজ এখনো শেষ হয়ে যায়নি। অ্যাটলেটিকো খুব ভালো দল। দ্বিতীয় লেগে তাই আমাদের স্বতর্ক থাকতে হবে।’

রিয়াল ৩ : ০ অ্যাটলেটিকো
এর আগে ২০১৪ ও ২০১৬ সালের ফাইনাল ও ২০১৫ সালের কোয়ার্টার ফাইনালে রিয়ালের কাছে হেরে বিদায় নেয় অ্যাটলেটিকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি-রোনালদো

১৯ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন