Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশ চতুর্থ

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশ্বে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান চতুর্থ। ১৯৯১ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত সময়ে শুধুমাত্র জলবায়ু পরিবর্তনজনিত কারণে ৮ লাখ ২৪ হাজার মানুষ মৃত্যুবরণ করেন। বর্তমানে ৩৬ মিলিয়ন মানুষ এই ঝুকিতে অবস্থান করছে। জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে দেশের নারী ও শিশুরা। ভবিষ্যতে এ পরিস্থিতি আরও কঠিন হতে পারে।
গতকাল বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘ইমপ্যাক্ট অব ক্লাইমেট চেঞ্জ অন চিলড্রেন হেলথ’ শীর্ষক গবেষণা কার্যক্রমের প্রতিবেদন উপস্থাপনা কর্মশালায় এসব তথ্য জানানো হয়। স্বাস্থ্য মন্ত্রনালয়ের ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড হেলথ প্রমোশন ইউনিট এই কর্মশালার আয়োজন করে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জনস্বাস্থ্য ও বিশ্বস্বাস্থ্য) রোকসানা কাদের’র সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। এ সময় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি প্রফেসর ডা. শহীদুল্লা, পিকেএসএফ’র চেয়ারম্যান প্রফেসর ড. কাজী খলীকুজ্জামান, সেভ দ্য চিলড্রেন এর কান্ট্রি ডিরেক্টর ডা. ইশতিয়াক মান্নান প্রমুখ। কর্মশালায় গবেষণা ফলাফল উপস্থাপন করেন ড. ইকবাল কবীর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ