Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাজা ফল-মূল ডায়াবেটিক ও তার জটিলতা থেকে রক্ষা করে

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৭, ১২:০০ এএম

ডায়াবেটিস রোগীদের মনে ফল খাওয়া না খাওয়া নিয়ে অপরিসীম দ্বিধা-দ্ব›দ্ব কাজ করে। আবার তাজা ফল-মূল আস্ত খাবেন নাকি ফলের রস খাবেন। এই নিয়েও বহুবিদ প্রশ্ন আছে অনেকের মনে। আস্ত ফল-মূল খাওয়া ফলের রস পানের চেয়ে অনেকটাই ভাল ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে। তাজা ফল-মূল বা ফলের রস প্রায় সব মানুষের জন্যই ভালো। আর সে ফল যত রঙিন হয় ততই ভালো, বিশেষ করে সবুজ হলে। ডায়াবেটিস রোগীর ক্ষেত্রেও কিছুদিন আগপর্যন্ত এরকম ভাবা হত। কিন্তু বেশিরভাগ ফলের রসই ডায়াবেটিস রোগীর রক্তের গøুকোজ বৃদ্ধির কারণ হবে। আবার সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, কিছু কিছু ফলের রস দীর্ঘদিন নিয়মিত পান করলে টাইপ ২ ডায়াবেটিস হবার সম্ভাবনা বেড়ে যায়।
অক্সফোর্ড বিশ্ব বিদ্যালয়ের সাম্প্রতিক বৃহৎ আকারে গবেষণার ফলাফল শুধুমাত্র ডায়াবেটিসের রোগী নয়, ডায়াবেটিকের ঝুঁকিতে আছে এমন সকলেই তাজা ফল-মূল খেলে লাভবান হবেন। লন্ডনভিত্তিক এই গবেষণায় দেখা গিয়েছে যারা নিয়মিত তাজা ফল খান তাদেরও ডায়াবেটিস হবার ঝুঁকি ১২ শতাংশ কমে যেতে পারে এবং পুরুষ-মহিলা যে কোন বয়সী, অঞ্চল, মৌসুম, ধূমপান, মদপান, শারীরিক শ্রম বা শ্রমহীনতা দৈহিক ¯ু’লতা এবং ডায়াবেটিকের পারিবারিক- এর কোনটিই এই ঝুঁকি কমাবার উপরে প্রভাব ফেলতে পারে না।
আবার যারা প্রতিদিন ১০০ গ্রাম করে তাজা ফল নিয়মিত খেয়ে যাচ্ছেন, তাদের ডায়াবেটিক সংক্রান্ত মারাত্মক জটিলতাসমূহ ডায়াবেটিকজনিত কিডনীরোগ, হৃদরোগ, স্ট্রোক ও ডায়াবেটিস সংক্রান্ত যে কান রোগ হবার ঝুঁকি হ্রাস পায়। নিয়মিত ফল খাওয়া বলতে প্রতিদিন ১ থেকে ৩ টি তাজা ফল খাওয়া বুঝাচ্ছে। তাজা ফলে প্রচুর আঁশ, খনিজ পদার্থ এন্টি অক্সিডেন্ট থাকে, যা একই সাথে শক্তিদায়ক, প্রদাহনাশক, উচ্চ রক্তচাপ নিরোধক, রক্তের কোলেস্টেরল নিয়ন্ত্রণ সহায়ক, রক্তের বৃদ্ধি বা হ্রাস করণের সহায়ক এবং রক্তনালীতে বøক তৈরিতে বাঁধা প্রদান করতে পারে। আবার তাজা ফল-মূলের উপাদানসমূহ খাদ্যনালীতে বা অন্ত্রে অবস্থিত মাইক্রোবায়োবাসমূহকে প্রভাবিত করে যা ডায়াবেটিকের ঝুঁকি কমায় এবং হৃদরোগ ও রক্তনালীতে সংগঠিত রোগসমূহের বিস্তার কমাতে সহায়ক হয়। অতএব, সকলকেই নিয়মিত তাজা ফল-মূল, বিশেষ করে টক বা কম মিষ্টি ফল খাওয়ার অভ্যাস করা উচিৎ।
ষ ডা. শাহজাদা সেলিম
সহকারী অধ্যাপক, এন্ডোক্রাইনোলজি বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়
হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ, কমফোর্ট ডক্টর’স চেম্বার
১৬৫-১৬৬, গ্রীনরোড, ঢাকা
মোবা : ০১৭৩১৯৫৬০৩৩, ০১৫৫২৪৬৮৩৭৭
Email: [email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন