Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

রাজধানীতে জমির ভুয়া নাম জারি বন্ধে কঠোর সরকার

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর জোয়ার সাহারা ও খিলক্ষেত, ভাটারা এবং কুড়িল বিশ্বরোড় এলাকায় সরকারি জমির ভুয়া নাম জারি ধরতে মাঠে নামছে সরকার। সম্প্রতি ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব মির্জা তারিক হিকমত স্বাক্ষরিত একটি চিঠি রাজউক চেয়ারম্যান ও ঢাকার জেলা প্রশাসককে নামজারি বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা বলেন. ইউনিয়ন পরিষদগুলোকে সিটি কর্পোরেশনে যুক্ত করে সরকারি গেজেট প্রকাশের পর ইউনিয়ন পরিষদের ট্যাক্স আদায়ের আর কোনো বৈধতা নেই। কেউ নতুন করে ট্যাক্স দিতে পারবে না। ভুমি মন্ত্রণালয়ের সিদ্ধান্ত না আসা পযন্ত সকল বন্ধ খাকবে। তিনি আরো বলেন, আগে যারা ইউনিয়ন পরিষদের খাজনা ও খারিজ করতে এখন তা পাবে না।
ভূমি মন্ত্রণালয়ের চিঠির এলাকা হচ্ছে, ঢাকা নগরীর রামপুরা থেকে শুরু করে বাড্ডা, শাহজাদপুর, কালাচাঁদপুর, জগন্নাথপুর, নর্দা, ভাটারা, নূরের চালা, কুড়িল, নয়ানগর, কুড়াতলী, জোয়ার সাহারা ও খিলক্ষেত। এবস এলাকায় সি এস থেকে মহানগর ভূমি রেকর্ড, দখল, দলিল-পর্চা ভুয়া ভাবে নেয়া হচ্ছে সে কারণে নামজারিতে আপত্তি করেছে ভূমি মন্ত্রণালয়। এছাড়া এসব এলাকায় রাজউক থেকে নকশা অনুমোদন বন্ধ রাখতে রাজউক চেয়ারম্যান ও ঢাকার জেলা প্রশাসককে বলা হয়েছে। রাজধানীর বিভিন্ন এলাকায়র সরকারি জমি উদ্ধারের বিষয় গত বুধবার ভূমি মন্ত্রণালয়ের এক আন্ত:মন্ত্রণালয় বৈঠকে সিদ্ধান্ত নেয়ার কথা খাকলে তা পিয়িয়ে দেয়া হয়েছে। আগামী সপ্তাহে আন্ত:মন্ত্রণালয় বৈঠক হচ্ছে বলে ভুমি মন্ত্রণালয়ের এক যুগ্মসচিব জানিয়েছেন।
গত ৯ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিকারের সভায় ঢাকার দুই সিটি কর্পোরেশনের আয়তন বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেয়া হয়। ঢাকার আশে পাশের ১৬টি ইউনিয়নকে ঢাকা মহানগরের সঙ্গে মার্জ করে দেয়া হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের সঙ্গে বেরাইদ, বাড্ডা, ভাটারা, সাতারকুল, হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান ও ডুমনি (খিলক্ষেত) ইউনিয়ন যুক্ত হয়েছে। আর ঢাকা দক্ষিণের সঙ্গে যুক্ত হয়েছে শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ। এ ১৬টি ইউনিয়ন যুক্ত হওয়ায় ঢাকা মহানগরের আয়তন ১২৯ বর্গ কিলোমিটারের থেকে বেড়ে ২৭০ বর্গকিলোমিটার হয়েছে। সনতুন করে ১৬টি ইউনিয়ন যুক্ত হওয়ায় ঢাকা সিটি কর্পোরেশন এলাকার আয়তন ১২৯ বর্গকিলোমিটার থেকে বেড়ে ২৭০ বর্গকিলোমিটার হলো ২০১১ সালের হিসাব অনুযায়ী নতুন করে যোগ হওয়া ১৬টি ইউনিয়নের জনসংখ্যা ১০ লাখের মতো। তবে বর্তমানে আরও বেশি মানুষ সেসব এলাকায় বসবাস করেন। পরে ২৮ জুন তা গেজেট প্রকাশ করা হয়। এখন পর্যন্ত এসব এলাকায় সিটি করপোরেশনের দেয়া হয়নি। সে কারণে এ নির্দেশনা দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর