Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মিরে ভারতীয় বাহিনীর নজিরবিহীন চিরুনি অভিযান

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পুলিশের অস্ত্র ছিনতাই ও ব্যাংকের টাকা লুটপাটের পর কাশ্মিরজুড়ে ব্যাপক চিরুনি অভিযান চালাচ্ছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। অভিযানে ভারতের সেনাবাহিনী, পুলিশ ওই অন্যান্য সামরিক ও আধাসামরিক বাহিনীর সদস্যরা অংশগ্রহণ করেছেন। এক সেনা কর্মকর্তাকে উদ্ধৃত করে একে গত ১৫ বছরে কাশ্মিরে চালানো ভারতীয় বাহিনীর সবচেয়ে বড় অভিযান বলে উল্লেখ করেছে দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস। আর ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে এ অভিযানকে নজিরবিহীন বলে উল্লেখ করেছেন এক পুলিশ কর্মকর্তা। গত মঙ্গলবার রাতে কাশ্মিরের সোপিয়ানে অজ্ঞাত বন্দুকধারীরা হামলা চালিয়ে পুলিশের ৫টি রাইফেল ছিনিয়ে নেয়। এছাড়া কাশ্মির উপত্যকায় অন্তত ৩টি ব্যাংকের টাকা লুট করে তারা। এর প্রতিক্রিয়ায় গত বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয় চিরুনি অভিযান। বিভিন্ন বাহিনীর প্রায় ৪ হাজার সদস্য নিয়ে কাশ্মিরের বিভিন্ন জায়গায় চলছে এই অভিযান। জম্মু ও কাশ্মিরের সোপিয়ানে ঘিরে ফেলা হয়েছে ২০টি গ্রামকে। এক সেনা কর্মকর্তা বলেন, কাশ্মিরে গত ১৫ বছরে চারপাশ ঘেরাও করে এ মাত্রার অভিযান চালানো হয়নি। এ অভিযানের লক্ষ্য হলো জঙ্গিদের ওপর চাপ তৈরি করা এবং সুরক্ষিত অঞ্চলগুলো থেকে তাদেরকে বের করে আনা। জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা এসপি পানি ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেন, এটি নজিরবিহীন অভিযান। দিল্লিতে সেনাবাহিনীর প্রধান বিপিন রাওয়াত সাংবাদিকদের জানান, উপত্যকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। ব্যাংক লুট ও পুলিশের ওপর হামলা ও নিহতের প্রতিক্রিয়ায় এ তল্লাশি অভিযান চালানো হচ্ছে। নিয়মিত অভিযানের অংশ হিসেবেই ওই অভিযান চালানো হচ্ছে বলে তিনি জানান। বাড়িতে বাড়িতে তল্লাশি চলছে। এরইমধ্যে সোপিয়ানে নিরাপত্তা বাহিনীর ওপর হামলার দায় স্বীকার করেছে হিজবুল মুজাহিদিন। গত কয়েকদিন ধরে একের পর এক জঙ্গি হামলার মোকাবিলায় শুরু হওয়া অভিযানে আকাশপথেও নজরদারি চালাচ্ছে ড্রোন, হেলিকপ্টার। সোপিয়ানের বাসিন্দারাও বলছেন, গত দুই দশকের মধ্যে তারা এতো বড় অভিযান দেখেননি। মোহাম্মদ আকরাম খান নামে শিরমাল এলাকার এক বাসিন্দা বলেন, এই প্রথম আমাদের এলাকায় এতো বড় অভিযান হলো। সুগান এলাকা বাসিন্দা গুলজার আহমেদ বলেন, সেনারা মধ্যরাতের দিকে আমাদের গ্রামে আসে। সকালে বেশ কয়েকজন সেনা ও পুলিশ আমার বাড়িতে ঢোকে এবং প্রত্যেকটি রুমে তল্লাশি চালায়। ইন্ডিয়ান এক্সপ্রেস, এএফপি।



 

Show all comments
  • বাবুল ৬ মে, ২০১৭, ৭:৪২ এএম says : 2
    ভারত একটু বেশি বাড়াবাড়ি করছে
    Total Reply(0) Reply
  • Zulfikar ৬ মে, ২০১৭, ৪:০৭ পিএম says : 1
    এভাবে শক্তি প্রয়োগ করে কি একটি জাতীকে দমিয়ে রাখা যায়? কাশ্মীরিরা ভারতের সাথে থাকবে কি থাকবেনা এটা একান্তই কাশ্মীরিদের নিজস্ব ব্যাপার।আর সেই মতামত জানানোর জন্য অবশ্যই জাতীসংঘের অধীনে গনভোটের আয়োজন করা এখন সময়ের দাবী।
    Total Reply(0) Reply
  • Hafez Onu Ahmed ৬ মে, ২০১৭, ৪:০৮ পিএম says : 1
    তারা যদি এগুলিকে ভয় করতো তাহলে রাস্তায় নামতো না,মুসলিম হল বীরের জাতি তারা মৃত্যুর মায়া ত্যাগকরেই তো রাস্তায় নেমেছে,তাই দোয়া করি আল্লাহ তুমি তাদেরকে রক্ষা কর,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মির


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ