Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

রামপাল বিদুৎকেন্দ্র ভেল থেকে নরওয়ের বিনিয়োগ প্রত্যাহার

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব রিপোর্ট : সুন্দরবনের রামপালে কয়লা বিদ্যুৎ প্রকল্প নির্মাণের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড (ভেল)-কে বিনিয়োগ তালিকা থেকে বাদ দিয়েছে নরওয়ের সবচেয়ে বড় বিনিয়োগ তহবিল। পরিবেশগত নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে নরওয়ের কেন্দ্রীয় ব্যাংক। বার্তা সংস্থা রয়টার্স-এর বরাত দিয়ে এই খবর জানিয়েছে বিবিসি বাংলা।
নরওয়ের ৯৩৫ বিলিয়ন ডলারের ওয়েলথ ফান্ড বিশ্বের সবচেয়ে বড় বিনিয়োগ তহবিলগুলোর একটি। কিন্তু এই রাষ্ট্রীয় তহবিল কোন দেশে বা কোম্পানিতে বিনিয়োগ করা যাবে, এর কিছু নীতিমালা ঠিক করে দিয়েছে নরওয়ের পার্লামেন্ট। বিনিয়োগ করা যাবে না এমন তালিকার মধ্যে রয়েছে-পরিবেশের জন্য ক্ষতিকর প্রকল্প, পরমাণু অস্ত্র, তামাক এবং এন্টি পার্সোনাল ল্যান্ড মাইনের মতো অস্ত্র প্রস্তুতকারক কোম্পানি।
নরওয়ের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বাংলাদেশে যে কয়লা বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে সেটির পরিবেশগত ঝুঁকি নিয়ে উদ্বেগ আছে। বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবন এর ফলে ক্ষতিগ্রস্থ হওয়ার ঝুঁকি আছে। সেই বিবেচনাতেই ভারত হেভি ইলেকট্রিক্যালসকে লিমিটেডকে তাদের ইনভেস্টমেন্ট পোর্টফোলিও থেকে বাদ দেওয়া হয়েছে।
তারা আরও বলেছে, সুন্দরবনের একটা সার্বজনীন পরিবেশগত গুরুত্ব আছে। ভারতীয় কোম্পানিটি সেই সুন্দরবনের মারাত্মক পরিবেশগত ক্ষতির কারণ হতে পারে, যা মোটেই গ্রহণযোগ্য নয়।
যে এথিকস কমিটি নরওয়ের কেন্দ্রীয় ব্যাংকের কাছে ভেলকে কালো তালিকাভুক্ত করার সুপারিশ করেছিল, তারা জানিয়েছে ভারতীয় কোম্পানিটির (ভেল) কাছে তারা নানা বিষয় জানতে চেয়েছিল। কিন্তু ভেল তাদের বিভিন্ন প্রশ্নের কোনো উত্তর দেয়নি।
এদিকে, নরওয়ের এই সিদ্ধান্তের ব্যাপারে ভেল কর্তৃপক্ষের কাছ থেকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। প্রসঙ্গত, ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেডের বেশিরভাগ শেয়ারের মালিক ভারত সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ