Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তরুণরা ব্যর্থ হলে রাষ্ট্র ব্যর্থ হবে

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্কুল ও মাদরাসা শিক্ষার্থীদের বিতর্ক অনুষ্ঠানে হাসান আহমেদ চৌধুরী কিরণ
স্টাফ রিপোর্টার : বিতর্ক শিক্ষার্থীদের ভাল-মন্দের পার্থক্য শেখায়। আজকের তরুণ শিক্ষার্থীরাই দেশের ভবিষ্যত। তারাই পারে সকল সংকট মোকাবেলা করে দেশকে এগিয়ে নিতে। তাই তরুণরা ব্যর্থ হলে সমাজ, রাষ্ট্র ও সরকার ব্যর্থ হবে। যার দায় রাজনীতিবিদসহ কেউই এড়াতে পারবে না। গতকাল ফেনীর শিল্পকলা একাডেমীতে বিতর্ক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ডিবেট ফর ডেমোক্রেসি‘র (ডিএফডি) চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ এসব কথা বলেন। স্কুল ও মাদরাসার শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রথমবারের মত এই বিতর্ক উৎসবের আয়োজন করেছে যৌথভাবে দৈনিক ফেনীর সময় ও ডিবেট ফর ডেমোক্রেসি। সহযোগিতা করছে জেলা প্রশাসন ও আলোকিত ফেনী ফাউন্ডেশন। অনুষ্ঠানে ফেনীর জেলা প্রশাসক মো: আমিন উল আহসান, জেলা পুলিশ সুপার এস এম জাহাঙ্গীর আলম সরকার ও দৈনিক ফেনীর সময়-এর সম্পাদক শাহাদাত হোসেন বক্তব্য প্রদান করেন।
ডিএফডি চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, সুস্থ বিনোদনের ব্যবস্থা, পর্যাপ্ত কর্মসংস্থান তৈরী, শিক্ষার মান উন্নয়ন এবং সঠিক ও অবাধ তথ্য প্রদানের মাধ্যমে সন্ত্রাস, জঙ্গীবাদ ও মাদক থেকে কিশোর-যুবাদের দুরে রাখা সম্ভব। অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান বলেন, আমাদের সন্তানরা মেধাবী। তাদের পরিচর্যা করতে হবে। কথা বলা শিখতে হবে। এ রকম আয়োজন নি:সন্দেহে নতুন প্রজম্মকে যুগোপযোগি করে গড়ে তুলবে।
পুলিশ সুপার এস এম জাহাঙ্গীর আলম সরকার বলেন, জঙ্গিবাদ, সন্ত্রাস মাদক ও অপসংস্কৃতি রোধে এটি একটি মহতি আয়োজন। অপসংস্কৃতি থেকে বাঁচতে আমাদের প্রকৃত ঐতিহ্য-সংস্কৃতি নতুন প্রজম্মকে জানাতে হবে।
জাতীয় সঙ্গীতের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানের পর ডিবেট ফর ডেমোক্রেসি‘র তত্ত¡াবধানে বিতর্ক বিষয়ে প্রদর্শনী বিতর্ক ও শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হয়। কর্মশালা পরিচালনা করেন ডিএফডি’র পরিচালক মোস্তাফিজুর রহমান খান, জাতীয় বিতার্কিক সাবরিনা মিলি প্রমূখ। বিতর্ক কর্মশালায় প্রশিক্ষকরা শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। জেলার ৬ উপজেলা ও ফেনী পৌরসভাকে ৭টি জোনে বিভক্ত করে প্রতিযোগিতায় প্রথম পর্ব অনুষ্ঠিত হবে। ৭টি জোনের চ্যাম্পিয়ন-রানার আপ, জেলা পর্যায়ে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে উত্তীর্ণ হয়ে ফাইনালের মাধ্যমে চ্যাম্পিয়ন-রানার আপ নির্ধারণ করা হবে। এ উৎসবে জেলার মাধ্যমিক পর্যায়ের অর্ধ-শতাধিক স্কুল ও মাদরাসা অংশগ্রহন করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ