Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএসএপিইআর সম্মেলনে বক্তারা

দারিদ্র্য বিমোচনে প্রাণিসম্পদ ও পোল্ট্রি উৎপাদন বৃদ্ধি করতে হবে

| প্রকাশের সময় : ৭ মে, ২০১৭, ১২:০০ এএম

বাকৃবি সংবাদদাতা : বাংলাদেশে প্রাপ্ত বয়স্ক পুরুষদের জন্য দৈনিক ৬০-৭০ গ্রাম ও নারীদের জন্য দৈনিক ৫০-৬০ গ্রাম প্রাণিজ আমিষ প্রয়োজন। যেখানে উন্নত দেশে মোট আমিষের দৈনিক চাহিদার ৭০ শতাংশ আসে প্রাণিজ আমিষ থেকে সেখানে আমাদের দেশে মোট আমিষের আসে মাত্র ১০-১৫ শতাংশ। প্রাণিজ আমিষ কম গ্রহণের কারণে আমরা বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছি। একারণে প্রাণিসম্পদ ও পোল্ট্রি উৎপাদন বৃদ্ধি করতে হবে।
গতকাল সকাল ১০ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ো (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে বাংলাদেশ সোসাইটি ফর এ্যানিমেল প্রোডাকশন এডুকেশন এ্যান্ড রিসার্চ (বিএসএপিইআর) এর ৪র্থ আন্তর্জাতিক সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।
বিএসএপিইআর এর সভাপতি অধ্যাপক ড. নজমুল হাসানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এ্যানিমেল হ্যাজবেন্ড্রী এসোসিয়েশনের (বাহা) সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন, পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আশরাফ আলী, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বাংলাদেশ প্রতিনিধি ড. এরিক ব্রম, ইউএসডিএ এর জউফ জে. ওয়াকার। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডেয়রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে ড. মো. জসিমউদ্দিন খান বলেন, দারিদ্র বিমোচনে প্রাণিসম্পদ ও পোল্ট্রি উৎপাদন বৃদ্ধি করতে হবে। মানুষের পুষ্টি এবং স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের সমন্বিত ভাবে কাজ করতে হবে।দিনব্যাপী সেমিনারে মোট ১৫টি পোস্টার ও দুটি টেকনিক্যাল সেশনে মোট ২১টি মৌখিক উপস্থাপনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ