Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

গণস্বাস্থ্য নগর হাসপাতালে একশ’ শয্যার কিডনী ডায়ালাইসিস সেন্টার

| প্রকাশের সময় : ৭ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কিডনী রোগিদের স্বল্পমূল্যে অত্যাধুনিক চিকিৎসা দেবে রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতাল। সামাজিক শ্রেণি বিন্যাসে উচ্চবিত্ত, মধ্যবিত্ত ও দরিদ্রদের অল্পমূল্যে এবং অতি দরিদ্রদের বিনামূল্যে ডায়ালাইসিস ও কিডনী ট্রান্সপ্লান্টের সুযোগ রয়েছে এখানে। পাশাপাশি মাত্র ছয়শ’ টাকায় সাপ্তাহিক এরিথ্রেপোয়েটিন ইনজেকশন সুবিধা ও শহরের প্রান্তে বসবাসকারী রোগিকে মাত্র একশ’ টাকায় রাতে এ্যাম্বুলেন্সযোগে বাড়ি পৌছানোর সুব্যবস্থা থাকছে। গতকাল হাসপাতালের ধানমন্ডি শাখায় ১০০ বেডের ডায়ালাইসিস সেন্টার ও আইসিইউ ইউনিট স্থাপন এবং আন্তর্জাতিক মানের সেবাসমূহের সঙ্গে পরিচিত করার জন্য সংবাদ সম্মেলন ও আলোচনা সভার আয়োজন করা হয়। ডা. মো. হাফিজুর রহমমানের সভাপতিত্ব এ সময় বক্তব্য রাখেন হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ, গণস্বাস্থ্যের কিডনী বিশেষজ্ঞ ডা. আব্দুল হামিদ, গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল ডা. মুহিব উল্লাহ খন্দকার ডা. মাহবুবুর রহমান, ব্রাকের ডা. তাহমিনা প্রমুখ।
আলোচনায় চিকিৎসা বিশেষজ্ঞরা জানান, বর্তমানে দেশে কিডনী রোগি বাড়ছে। কিন্তু এর চিকিৎসা সেবা ব্যয়বহুল হওয়ায় অনেকেই বিনা চিকিৎসায় অকালে মারা যাচ্ছে। তাই কিডনি রোগিদের চিকিৎসা সুবিধার্থে আগামি ১৩ মে থেকে গণস্বাস্থ্যনগর হাসপাতালে অত্যাধুনিকমানের ডায়ালাইসিস কেন্দ্রে চালু হচ্ছে। এখানে নামমাত্র ফি’তে কিডনী রোগিদের সেবা দেয়ার সুযোগ রয়েছে।
হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ বলেন, উত্তর আমেরিকার কানাডা কিউবা ছাড়াও এশিয়ার তাইওয়ান, জাপান, ইরান ও পাকিস্তানের সিন্ধু ও ইন্দাজ হাসপাতালে সকল করাচীবাসিদের জন্য বিনা খরচে ডায়ালাইসিস সেবা দেয়া হয়। এছাড়া পার্শ্ববতী দেশ ভারতে মাত্র ১ হাজার থেকে ১২ শ’ রুপি খরচ লাগে। অথচ বাংলাদেশে প্রতি মাসে একজন রোগিকে শুধু ডায়ালাইসিস করাতেই ৫০ হাজার থেকে দেড় লাখ টাকা খরচ হয়। এছাড়াও ডায়ালাইসিসের পাশাপাশি দেশে প্রতি বছর প্রায় ১০ হাজার কিডনী ট্রান্সপ্লান্টের প্রয়োজন হয়। কিন্তু চিকিৎসা পদ্ধতি উচ্চ মূল্যের কারনে অর্থের যোগান দিতে না পারায় ৯৫ ভাগ রোগি ট্রান্সপ্লান্ট করাতে পারছেনা। মূলত সরকারি ব্যবস্থাপনার গাফিলতিতে এমনটা হচ্ছে। তাছাড়া এখানে মিউনিসিপ্যালিটি ট্যাক্সও অনেক বেশি। তাই গণস্বাস্থ্য ট্রাস্টের উদ্যোগে ও সমাজের বিত্তবান মানুষদের সহযোগিতায় চিকিৎসার প্রয়োজন এমন অসহায় মানুষদের গোড়ায় সেবা পৌছায়ে দিতেই এই অন্দোলন।
তিনি বলেন, এখানে একশ’টি অত্যাধুনিক মানের ডায়ালাইসিস মেশিন ও ৬ বেডের ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) বেড চালু থাকছে। সংক্রামক রোগাক্রান্ত বিকল কিডনী রোগিদের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে ওয়াইফাই সুবিধাসহ অডিও-ভিডিও যুক্ত ৭৫ টি আরামদায়ক শয্যা ও ২৫ টি রেনাল চেয়ার সুবিধা রয়েছে। পাশাপাশি রোগিদের সার্বিক সেবার মান্নোয়নে ৫ জন সিনিয়র বিশেজ্ঞ, ৪ জন জুনিয়র বিশেষজ্ঞ, ১০ জন রেজিষ্টার ও প্রশিক্ষণার্থী চিকিৎসক, ৫০ জন নার্স ও ভারত থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ১০ জন টেকনিশিয়ান রয়েছে। সর্বস্তরের রেজিষ্টার্ডভুক্ত রোগিরা দিন-রাত ২৪ ঘন্টাব্যাপী চালুকৃত এই ইউনিটের মেশিনে সেবা নিতে পারবে। এভাবে দৈনিক ৫০০ জন বিকল কিডনী (ইএসআরডি) রোগি চিকিৎসা দেয়া হবে। এছাড়াও প্রতিদিন ২৫ জন অতি দরিদ্র রোগিকে বিনা পয়সায় ডায়ালাইসিস করা হবে। তাদের চিকিৎসার মান নিশ্চিত করতে সার্বক্ষণিক ৩ জন বিশেষজ্ঞ চিকিৎসক থাকবেন। এভাবে আরেকটি হার্ট ও ক্যান্সার সেন্টার গড়ে তুলতে চাই।



 

Show all comments
  • কাজী নাহিদ হোসেন ১১ আগস্ট, ২০১৭, ৩:৩২ পিএম says : 0
    আপনার এই মহত উদ্দেগে আপনাকে অনেক অনেক অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • মোঃ আব্দুল বাছেদ ২৯ নভেম্বর, ২০১৭, ৫:৫৪ পিএম says : 0
    আপনাদের সাথে যোগাযোগ করার মতো কোন ফোন নাম্বার দেওয়া যাবে কি ?
    Total Reply(0) Reply
  • মোঃ কাউছার হোসেন ২৮ অক্টোবর, ২০১৮, ১২:১২ পিএম says : 0
    ঠিকানা টা দেন কি ভাবে যেতে হবে
    Total Reply(0) Reply
  • MD. SUHAG HOSSAIN ৮ নভেম্বর, ২০১৮, ৩:৫১ পিএম says : 0
    আমি মোঃ সোহাগ হোসাইন, আমি আমার বাবাকে এই হাসপাতালে ভর্তি করাতে চাই। আমার বাবাকে ডায়ালাইসিস করাতে হবে। দয়া করে একটু জানাবেন এখন আমার কি করনীয়।
    Total Reply(0) Reply
  • রিন ২৯ নভেম্বর, ২০১৮, ২:১৯ পিএম says : 0
    খুবই মহত ও মহান কাজ।আল্লাহ সবাইকে সুস্থতা দান করুক-আমিন।
    Total Reply(0) Reply
  • মোঃ ইমরান হোসেন ৮ মার্চ, ২০১৯, ১০:২৩ পিএম says : 0
    এখানে কি একটা কিডনি চেঞ্জ করা যাবে?
    Total Reply(0) Reply
  • Mohammad Ali ১৯ মার্চ, ২০১৯, ৯:৩৩ পিএম says : 0
    স্যার আমার বোনের দুইটি কিডনি নষ্ট হয়েছে তাই আপনাদের সাহায্য চাই।তিনি এখন ঢাকা আছেন।
    Total Reply(0) Reply
  • মাহাবুব আলম ১৬ জুন, ২০১৯, ১:৩৭ পিএম says : 0
    ডেলিভারি সময় হয়েছে ব্যাথা আছে কিন্তু পানি নাই এখন কি করা যায়
    Total Reply(0) Reply
  • Abdulkhalik ৪ অক্টোবর, ২০১৯, ১০:৪৪ পিএম says : 0
    আপনাদের মহান উদ্যোগ সত্যি প্রশংসা যোগ্য আমার ভাই কিডনি রোগী আপনাদের সেবা কি ভাবে পেতে পারি।
    Total Reply(0) Reply
  • Md Sunnat ২৩ অক্টোবর, ২০১৯, ২:২৬ পিএম says : 0
    আমি ডায়ালাইসিস করতে চাই মোবাঃ নাম্বার দিবেন প্লিজ
    Total Reply(0) Reply
  • হাজী শামীম ২৫ এপ্রিল, ২০২০, ৭:৫২ পিএম says : 0
    আপনাদের এখানে কি ব্রেইন স্ট্রোক করে যারা পেরালাইস্ট হয়েছে।তাদের মাশেলর জন্য ইঞ্জেকশন দেয়া যায়কি এবং কিভাবে জানাবে।
    Total Reply(0) Reply
  • মোঃইমরান খাঁন ৩০ জুন, ২০২০, ৮:৩৯ পিএম says : 0
    হাসপাতালের ঠিকানে নেই কেন? ঠিকানা এড করুন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ