Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

আমাদের দেশের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে আমলাতন্ত্র - দুদক চেয়ারম্যান

| প্রকাশের সময় : ৯ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশন (দুদক) এর  চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, আমাদের দেশের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে আমলাতন্ত্র। সিভিল সার্ভিস এ্যাক্টসহ যে কোনো সংস্কারই আমলাতন্ত্রের বøাক হোলে হারিয়ে য়ায়। সরকারের সদিচ্ছা থাকা সত্তে¡ও কচ্ছপ গতিতে চলা আমলাতন্ত্রের কারণেই ভালো কিছু করা সম্ভব হচ্ছে না।
তাই আমাদের পদ্ধতিগত পরিবর্তনে মনোনিবেশ করতে হবে। তিনি বলেন, দুর্নীতি দমন কমিশনের অকৃত্রিম বন্ধু হচ্ছে মিডিয়া। মিডিয়ার আকুন্ঠ সমর্থন আমরা পাচ্ছি। গতকাল সোমবার দুর্নীতি প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে দুদক  চেয়ারম্যান এসব কথা বলেন। বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট মিলনায়তনে দুর্নীতি দমন কমিশন, পিআইবি ও জার্মান উন্নয়ন সংস্থা জিআইজেড এর যৌথ উদ্যোগে এ মতবিনিময় সভায় অনুষ্ঠিত হয়। দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ছোট-বড় কোনো দুর্নীতির খবরই আমাদের চোখ এড়িয়ে যায় না। আমরা যেমন বড়-বড় দুর্নীতি ধরেছি তেমনই ১০ টাকার চালের দুর্নীতিও ধরেছি। আমাদের হস্তক্ষেপের কারণেই  সরকারের এই কর্মসূচি যেমন সফল হয়েছে এবং জনগণও উপকৃত হয়েছে।  তিনি বলেন, আমরা মেগা প্রজেক্ট এবং বড় নিয়োগের ক্ষেত্রে কমিশনকে সম্পৃক্ত করে দুর্নীতি প্রতিরোধে সরকারকে সহযোগিতা করেতে চেয়েছিলাম। মন্ত্রিপরিষদ বিভাগও প্রতিটি মন্ত্রণালয়কে পত্র দিয়ে বিষয়টি অবহিত করেছে। কিন্তু আজ পর্যন্ত কোনো মন্ত্রণালয়ই এ বিষয়ে কমিশনের নিকট কোনো সহযোগিতা চায়নি।
তিনি আরো বলেন, সরকারি ব্যাংক কিংবা বেসরকারি সকল ব্যাংকের অর্থই জনগণের আমানত। আমরা জনগণের আমানত খেয়ানত হতে দিতে পারি না। যারা অবৈধভাবে ব্যাংক থেকে অর্থ নিয়েছেন সে অর্থ নিজ উদ্যোগে ফেরত দিন। আমরা জনগণের অর্থ আত্মসাতকারীদের কোন অবস্থাতেই ছাড় দিব না।  
পিআইবি‘র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান গোলাম সারওয়ারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার, মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মফিজুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দুদক মহাপরিচালক ড. মোঃ শামসুল আরেফিন, পিআইবি‘র মহাপরিচালক শাহ আলমগীর প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ