Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাংকিং খাতে স্বাধীন নিরপেক্ষ নীতিমালা প্রণয়নের আহ্বান টিআইবি‘র

| প্রকাশের সময় : ১০ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ব্যাংকিং ও আর্থিক খাতে স্বাধীন নিরপেক্ষ বিশেষজ্ঞ পরামর্শের ভিত্তিতে পূর্ণাঙ্গ ঝুঁকি নিরসন নীতিমালা প্রণয়ন ও প্রয়োগের আহ্বান জানিয়েছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। একদিকে ক্ষমতার অপব্যবহার ও  যোগসাজসের মাধ্যমে সুশাসনের অবক্ষয় ও লাগামহীন জালিয়াতি এবং অন্যদিকে ক্রমবর্ধমান অবৈধ অর্থপাচারের  প্রেক্ষিতে এ খাতের জন্য সরকারের একাধিক গুরুত্বপূর্ণ সা¤প্রতিক সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করে তা পূর্ণবিবেচনার আহŸান জানিয়েছে সংগঠনটি। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, স¤প্রতি  দেশ  থেকে উদ্বেগজনক হারে অর্থ পাচারের তথ্য উদ্ঘাটিত হওয়ার পটভূমিতে ব্যাংকের পরামর্শ উপেক্ষা করে ব্যক্তি খাতের তিনটি প্রতিষ্ঠানকে বিদেশে বিনিয়োগের সুযোগ প্রদানে ব্যাংকিং বিভাগের অতি আগ্রহে টিআইবি গভীরভাবে উদ্বিগ্ন।
 পাশাপাশি ক্রমবিকাশমান  মোবাইল ব্যাংকিং এর অপব্যবহার করে ডিজিটাল হুন্ডির কারণে প্রবাসী আয় বাবদ বৈদেশিক মুদ্রার প্রবাহ উল্লেখযোগ্য হারে হ্রাস পাওয়া  রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ না করা।  কোম্পানি আইন সংশোধন করে  বেসরকারি ব্যাংকিং খাতে পরিবারতন্ত্র প্রতিষ্ঠায় সরকারের উদ্যোগের পটভূমিতে ব্যাংকিং ও আর্থিক খাতের সম্পূর্ণভাবে অনিয়ন্ত্রিত, জবাবদিহিহীন ও অভিভাবক-শূণ্য হবার ঝুঁকি সৃষ্টি হয়েছে। ড. জামান বলেন ব্যাংকিং খাতে ক্ষমতার অপব্যবহার ও  যোগসাজসের মাধ্যমে অনিয়ন্ত্রিত ঋণ  খেলাপ, জালিয়াতি ও দুর্নীতির কারণে জনগণের আমানতের অর্থ ব্যাপক ঝুঁকির সম্মুখীন। অন্যদিকে এ খাতের সুশাসনের অবক্ষয়ের জন্য দায়ী বিশেষ মহলের নিকট  সরকারের দৃশ্যমান জিম্মি অবস্থা অর্থনীতির জন্য অশনি সংকেত।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ