Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে তিনটি বড় যুদ্ধ চলছে তাতে আমরা জয়ী হবই -তথ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১০ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টর : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ তিনটি বড় যুদ্ধ চালিয়ে যাচ্ছে। সেই যুদ্ধে আমরা জয়ী হবই বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। গতকাল মঙ্গলবার  সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগের ঝুঁকি হ্রাস বিষয়ে তিন দিনব্যাপী এশিয়া প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়নের (এবিইউ) তৃতীয় গণমাধ্যম সম্মেলন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশ তিনটি বড় যুদ্ধের মধ্যে রয়েছে, তা হলো- টেকসই উন্নয়ন অর্জন, জঙ্গিবাদ নির্মূল ও জলবায়ু পরিবর্তন মোকাবিলা। প্রতিটি যুদ্ধে সরকারের আন্তরিক প্রচেষ্টার পাশাপাশি গণমাধ্যম আমাদের সঙ্গে রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তিনটি যুদ্ধেই বাংলাদেশ জয়ী হবে। আগামী ১০ থেকে ১২ মে তিন দিনব্যাপী এই সম্মেলন রাজধানীর সোনারগাঁও হোটেলে হবে। এবিইউর সঙ্গে বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতার সম্মিলিতভাবে এ সম্মেলন আয়োজন করছে। এতে ১৭টি দেশের প্রতিনিধি অংশ নেবে। এবার সম্মেলনের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে, সবার জন্য তথ্য, জীবন বাঁচাতে গণমাধ্যম। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসেবে আজ বুধবার সকাল ১০টায় এ সম্মেলন উদ্বোধন করবেন। সম্মেলনে এবিইউর মহাসচিব জাভেদ মোত্তঘী উপস্থিত থাকবেন।
তথ্যমন্ত্রী বলেন, তৃতীয় এবিইউ গণমাধ্যম সম্মেলনে উদ্বোধনী ও সমাপনী অধিবেশনের পাশাপাশি  যে আটটি অধিবেশন হবে সেগুলোর বিষয়বস্তুও বর্তমান প্রেক্ষাপটকে বিবেচনায় এনে সাজানো হয়েছে। প্রথম দিনের অধিবেশনগুলোর মূল বিষয় জলবায়ু পরিবর্তন ও দ্বিতীয় দিনের মূল বিষয় থাকছে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও প্রস্তুতি। সম্মেলনের তৃতীয় দিন বিদেশি অতিথিরা সদরঘাট থেকে নৌভ্রমণ করবেন। তিনি বলেন, বিভিন্ন দেশের অর্ধশতাধিক পরিবেশবিদ, গণমাধ্যম বিশেষজ্ঞ, সরকারি ও  বেসরকারি প্রতিনিধির সঙ্গে দেশীয় দুই শতাধিক অংশগ্রহণকারীর সমন্বয়ে অধিবেশনগুলো হবে। অধিবেশন  শেষে আমরা যে ‘ঢাকা ঘোষণা’ প্রণয়ন করব তা মেক্সিকোর কানকুনে আসন্ন জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক বিশ্ব সম্মেলনে এজেন্ডাভূক্তির জন্য পাঠানো হবে। মন্ত্রী বলেন, সম্মেলনে বিশ্বব্যাপী গণমাধ্যম, জলবায়ু, পরিবেশ, দুর্যোগ মোকাবিলা বিষয়ে বিশেষজ্ঞরা একসঙ্গে বসে মানুষের জীবন রক্ষায় গণমাধ্যমের করণীয় ঠিক করবেন। যা আমাদের ভবিষ্যতের জন্য হবে নুতন অভিজ্ঞতা ও চলার পাথেয়। জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ তার গণমাধ্যমকে সঙ্গে নিয়ে আরেক ধাপ এগিয়ে যাবে। তথ্য মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা। কোনো একটি দেশের পক্ষে একা এর সমাধান করা সম্ভব নয়। এজন্য স্থানীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক কার্যক্রম প্রয়োজন। এবিইউর জন্মলগ্ন ১৯৬৪ সাল থেকে বাংলাদেশ বেতার এর সদস্য। ১৯৭৪ সালে বাংলাদেশ টেলিভিশন এবিইউর সদস্যপদ লাভ করে। এশীয়-প্রশান্ত অঞ্চলের ৬৯টি দেশের ২৭২টি স¤প্রচার মাধ্যম এবিইউর সদস্য।
সংবাদ সম্মেলনে তথ্য সচিব মরতুজা আহমদ, প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার, বাংলাদেশ  টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন-অর-রশিদ, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নাসির উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী

২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ