Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ইবাদতকারী বান্দাদের জন্য শবে বরাত : অধ্যক্ষ ছৈয়্যদ মুনির উল্লাহ

| প্রকাশের সময় : ১৩ মে, ২০১৭, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের মহান মোর্শেদ আওলাদে রাসূল হযরতুলহাজ্ব অধ্যক্ষ আল্লামা ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ আহমদী মাদ্দাজিল্লুহুল আলী বলেছেন, শবে বরাত ইবাদতকারী বান্দাদের জন্য। আল্লাহ তা’আলার নৈকট্য লাভের আশায় যারা ইবাদত রিয়াজত করতে চায় তাদের জন্য শবে বরাত। হাদিছ শরীফ দ্বারা প্রমাণিত যে, রাসূলুল্লাহ (দঃ) নিজেও এ রজনীতে ইবাদত করতেন। প্রিয় নবীজি (দঃ) ইরশাদ করেছেন, এ রাতে আল্লাহ তা’আলা ক্ষমার দ্বার উম্মুক্ত করে দেন, শুধু মুশরিক ও হিংসুকরাই বঞ্চিত থাকে। হযরত সায়্যিদাহ আয়িশা ছিদ্দিকা (রাঃ) বলেন, আমি রাসূলুল্লাহ (দঃ) রমজান ব্যতিত বাকী ১১ মাসের মধ্যে শাবান মাসে যত রোজা পালন করতে দেখেছি অন্য কোন মাসে এত বেশি রোজা পালন করতে দেখিনি। আর এ শাবানের মধ্যবর্তী রাতই শবে বরাত। ৬৪ বছর যাবত কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফে পালন হয়ে আসছে শবে বরাত মাহফিল। জিকির-আজকার, দুআ-দরূদ, কোরআন তেলাওয়াত ইত্যাদি নফল ইবাদতে সাজানো এ মাহফিল প্রবর্তণ করেন খলিলুল্লাহ, আওলাদে মোস্তফা, খলিফায়ে রাসূল হযরত শায়খ ছৈয়্যদ গাউছুল আজম (রঃ)।
তিনি গত ১১ মে বৃহস্পতিবার চট্টগ্রামের কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের ৬৪তম শবে বরাত মাহফিলে উপস্থিত হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমানের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ তকরির রাখছিলেন।
তিনি আরও বলেন, তাঁর দেখানো পথে এসে আজ হাজার হাজার যুবক ফরজ, ওয়াজিব ইবাদতের পাশাপাশি নফল ইবাদতে নিজেদেরকে সম্পৃক্ত করে কুরআন-সুন্নাহভিত্তিক জীবন গড়ছে। একদিকে তারা আল্লাহর ইবাদতের দিকে ধাবিত হচ্ছে অন্য দিকে সুন্নাতে নববী (দঃ) এর দিকে ধাবিত হচ্ছে। এছাড়া আত্মশুদ্ধি লাভ, নবীপ্রেম অর্জন এবং ইসলামি জিন্দেগী গড়ার ক্ষেত্রে বর্তমানে এ দরবার মুসলিম জাতির জন্য অনন্য অবদান রেখে যাচ্ছে। তিনি হযরত শায়খ ছৈয়্যদ গাউছুল আজম (র.)’র জীবনাদর্শ অনুসরণ করার উদাত্ত আহবান জানান।  
মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ এর উদ্যোগে পবিত্র শবে বরাত উপলক্ষে দিন-রাত ব্যাপী গৃহীত বিভিন্ন কর্মসূচীর মধ্যে ছিল বাদে জোহর: হযরত গাউছুল আজম (র.) এর রওজা পাক জিয়ারত, খতমে কোরআন ও শবে বরাত শীর্ষক আলোচনা, বাদে আছর: তরিক্বতের বিশেষ পদ্ধতিতে ফয়েজে কোরআন প্রদান, বাদে মাগরিব :সিনা-ব-সিনা  তাওয়াজ্জুহ্র মাধ্যমে রাসুল (দঃ) এর বাতেনী নূর বিতরণ, জিকিরে গাউছুল আজম মোর্শেদী এবং বাদে এশা: মাননীয় মোর্শেদে আজম মাদ্দাজিল্লুহুল আলীর তকরির মোবারক, হযরত গাউছুল আজম (র.) এর রওজা পাক জিয়ারত, মিলাদ-কিয়াম ও আখেরী মোনাজাত।   
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আবুল মনছুর এর সভাপতিত্বে মাহফিলে অন্যাদের মধ্যে বক্তব্য রাখেন মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ ওলামা পরিষদের সভাপতি হযরতুলহাজ্ব আল্লামা মুফতি মোহাম্মদ ইব্রাহিম হানফী, সচিব আল্লামা কাজী মুহাম্মদ আনোয়ারুল আলম ছিদ্দিকী, আল্লামা মুহাম্মদ আশেকুর রহমান প্রমূখ।
মিলাদ-কিয়াম শেষে মাননীয় মোর্শেদে আজম মাদ্দাজিল্লুহুল আলী দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি এবং দরবারের প্রতিষ্ঠাতা গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আন্হু’র ফুয়ুজাত কামনা করে বিশেষ মুনাজাত পরিচালনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ