Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অংশ নেবে ২৯টি দেশ ও ৩টি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা

বেইজিংয়ে ‘এক অঞ্চল, এক পথ’ সংক্রান্ত শীর্ষ ফোরাম শুরু কাল

| প্রকাশের সময় : ১৩ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসহ অংশগ্রহণকারী দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধান ‘এক অঞ্চল, এক পথ’ সংক্রান্ত আন্তর্জাতিক সহযোগিতামূলক শীর্ষফোরামে অংশ নেবে। গতকাল (শুক্রবার) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কেং শুয়াং বেইজিংয়ে অনুষ্ঠিত এক নিয়মিত সাংবাদিক সম্মেলনে এ কথা জানান। এ পর্যন্ত ২৯টি দেশের শীর্ষনেতারা এবং শতাধিক দেশের রাজনৈতিক এবং অর্থনৈতিক ও বাণিজ্যিক মহলের প্রতিনিধিরা এবারের শীর্ষফোরামে অংশ নেওয়ার কথা জানিয়েছেন। জাতিসংঘসহ ৩টি প্রধান আন্তর্জাতিক সংস্থার শীর্ষ কর্মকর্তাগণও ফোরামে যোগ দেবেন। কেং শুয়াং বলেন, ১৩০টি দেশের দেড় হাজার অতিথি এবং ৪ হাজারেরও বেশি সাংবাদিক ও সংবাদকর্মী সম্মেলনে যোগদানের জন্য নাম তালিকাভুক্ত করেছেন। আগামীকাল রোববার উদ্বোধনী অধিবেশনে মূল বক্তব্য পেশ করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি সোমবার অনুষ্ঠিতব্য গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করবেন এবং সম্মেলনে অর্জিত বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করবেন। সম্মেলন শেষে একটি সম্মত কার্যবিবরণীতে অংশগ্রহণকারী নেতারা স্বাক্ষর করবেন এবং তারা পারস্পরিক দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে।
যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর প্রতিনিধিদের অবস্থা সম্পর্কিত আলোচনায় মুখপাত্র বলেন, মার্কিন প্রেসিডেন্টের বিশেষ সহকারী এবং হোয়াইট হাউসের কর্মকর্তা ম্যাট পটিংগারের নেতৃত্বাধীন প্রতিনিধিদল এবারের শীর্ষফোরামে অংশ নেবে। ব্রিটেন ও জার্মানির শীর্ষনেতারা এতে অংশ নেয়ার আশা-আকাক্সক্ষা প্রকাশ করেন। তবে দেশের রাজনৈতিক কর্মসূচির কারণে এতে অংশগ্রহণ করতে পারবেন না। ব্রিটেনের প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে দেশটির অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ড এবং জার্মানির চ্যান্সেলরের বিশেষ দূত হিসেবে দেশটির অর্থনীতি ও জ্বালানি বিষয়কমন্ত্রী ব্রিগিত্তে জিপ্রিয়েস এবারের শীর্ষফোরামে অংশ নেবেন। সূত্র : সিআরআই ও নিউজ রিপাবলিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ