Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কারা হবেন শাখা ছাত্রলীগের কান্ডারী!

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের ১ম সম্মেলন

| প্রকাশের সময় : ১৩ মে, ২০১৭, ১২:০০ এএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : দীর্ঘ দিনে ধরে দলীয় অন্তঃকোন্দল, দখল ও আধিপত্য বিস্তার, সংগঠনের মধ্যেই প্রতিপক্ষ সৃষ্টি, নিজ সংগঠনের প্রতিপক্ষের অনুসারীকে পিটিয়ে দখল চলে আসছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের রাজনীতিতে। এর মধ্যে শাখাকে আরো শক্তিশালী করতে আজ (শনিবার) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের ১ম সম্মেলনের ঘোষণা দিয়েছে কেন্দ্র। এ সম্মেলনের মাধ্যমেই নতুন নেতৃত্ব পাচ্ছে শাখা ছাত্রলীগ। তাই সম্মেলনকে কেন্দ্র করে কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ বিভিন্ন স্তরের প্রভাবশালী নেতাদের দরজায় যাচ্ছেন পদপ্রত্যাশীরা। এতে করে শাখা ছাত্রলীগের রাজনৈতিক পরিস্থিতি খুবই চাঙ্গা হয়েছে পদপ্রত্যাশীদের সক্রিয়তায়। তবে কারা শাখার নেতৃত্বে আসছেন এ নিয়ে রয়েছে বেশ কল্পনা।
জানা যায়, ২০১৩ সালে গঠিত ১ম বারের মতো শাখা ছাত্রলীগের ৫১ সদস্যের আহবায়ক কমিটি দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে রাজনীতি করে। পরে ২০১৫ সালের ২২ জুলাই ওই আহŸায়ক কমিটি বিলুপ্ত করে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী নাজমুল হাসান আলিফকে সভাপতি ও লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী রেজা-ই-এলাহীকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। এ কমিটিকে পূর্ণাঙ্গ কমিটি করার দৃশ্যমান কোন পদক্ষেপ দেখা যায়নি। তবে এক বছর মেয়াদি ওই কমিটি এখনো দায়িত্বে রয়েছে। শাখাকে আরো শক্তিশালী ও গতিশীল করার লক্ষ্যে আগামী ১৩ মে সম্মেলনের ঘোষণা করে ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ।
সম্মেলনকে কেন্দ্র করে একে অন্যের প্রতি সকল ক্ষোভ, প্রতিহিংসাকে বাদ দিয়ে নিজের প্রত্যাশিত পদ পেতে শাখার নেতারা এখন ধরনা দিচ্ছেন কেন্দ্রীয় নেতৃবৃন্দের কাছে। কেউবা ঘন ঘন যাচ্ছেন আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাদের দরজায়। শীর্ষ দুই পদে কারা আসতে পারেন? এ প্রশ্ন বেশ বড় হয়ে দেখা দিয়েছে। বর্তমান কমিটি পুরোপুরিভাবে ভেঙ্গে দেখারই ইঙ্গিত পাওয়া যায় বিভিন্ন মহল থেকে। বর্তমান সভাপতির বিরুদ্ধে ছাত্র শিবিরের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ ওঠায় স্বাভাবিক যোগফলে তিনি আগামী কমিটিতে আর স্থান পাচ্ছেন না। তবে বর্তমান সাধারণ সম্পাদক পুনরায় স্বপদে বহাল থাকার সম্ভাবনা রয়েছে এমনটি ধারণা করছেন বিভিন্ন স্তরের নেতারা।
এদিকে পদপ্রত্যাশীদের নামের তালিকা দীর্ঘ বলা চলে। তবে সভাপতি পদের জন্য বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগে দীর্ঘদিন ধরে আধিপত্য বিস্তার করা ছাত্রনেতা ইলিয়াস হোসেন সবুজের নাম বেশ জোরালোভাবে শোনা যাচ্ছে। ইলিয়াস হোসেন সবুজ ব্যাতীত শাখায় সভাপতি পদ প্রত্যাশী অন্য কোন নেতাকে দেখা যাচ্ছে না। কোনো পদ-পদবী না থাকার পরও দীর্ঘ দিনে ক্যাম্পাস রাজনীতিতে ইলিয়াসের একক প্রভাব এবং শাখা ছাত্রলীগকে নিয়ন্ত্রণ করে সভাপতি পদে আলোচনায় শুধু তিনিই রয়েছেন। ক্যাম্পাস জুড়ে সভাপতি পদের আলোচনায় শুধুই ইলিয়াস হোসেন সবুজ। ইলিয়াসের অনুসারীরা জানান, ইলিয়াস হোসেনের পদপদবী না থাকলেও তিনি কর্মীদের অভিভাবক হয়ে কাজ করেছেন। কর্মীদের দুঃসময়ে তিনি না থাকলে ক্যাম্পাসে ছাত্রলীগের রাজনীতিতে কেউ আগ্রহী হতো না।
এদিকে সাধারণ সম্পাদক পদের জন্য আলোচনায় রয়েছেন অনেকেই। এর মধ্যে ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও আহŸায়ক কমিটির সদস্য জাহিদুল ইসলাম জুয়েল, লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী ও আহŸায়ক কমিটির সদস্য মাসুদুর রহমান, লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী আবু বকর সিদ্দিক ও কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী সাইফুল ইসলাম, নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তানভীর হাসান টিটু, বর্তমান কমিটির যুগ্ম সম্পাদক (১ম) রেজাউল ইসলাম মাজেদ, যুগ্ম সম্পাদক (২য়) সোহেল রানা ও সাংগঠনিক সম্পাদক আরিফুল হাসান খান বাপ্পীসহ বেশ কয়েকজনের নামই আলোচনায় রয়েছেন। এ তালিকার বাইরে থেকে সাধারণ সম্পাদক পদে অন্য কারও আসাটা অস্বাভাবিক নয় বলেও শোনা যাচ্ছে।
ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি মোঃ সাইফুর রহমান সোহাগ বলেন, ‘তাদেরকেই নেতৃত্ব দেওয়া হবে যারা সংগঠনের প্রতি আনুগত ছিল, যারা বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে রাজনীতি করছে। অছাত্র বা বিভিন্ন সময় অভিযুক্তদের কমিটিতে আনা হবে না।’




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রলীগ

২০ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ