Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

একাত্তরে কুমিল্লার প্রথম যুদ্ধস্থল কটকবাজার

| প্রকাশের সময় : ১২ মে, ২০১৭, ১১:৫৯ পিএম

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে : ভারত-বাংলাদেশ সীমান্ত ঘেঁষা কুমিল্লার কটকবাজার স্বাধীনতাযুদ্ধের এক অবিস্মরণীয় নাম। যেখান থেকে একাত্তুরের ৯ মে শত্রæবাহিনীর বিরুদ্ধে এ অঞ্চলে প্রথম যুদ্ধের সূচনা করে মুক্তিযোদ্ধারা। প্রতিবছর এদিনটি স্মরণ করে কুমিল্লা মুক্তিযোদ্ধা সংসদ। স্বাধীনতাযুদ্ধের দীর্ঘ সময় অতিবাহিত হলেও কুমিল্লার কটকবাজারের যুদ্ধকালীন ইতিহাস ঢাকা পড়েছিল ঝোপঝাড়ে। কুমিল্লা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার সফিউল আহমেদ বাবুলের প্রচেষ্টায় কটকবাজারে তিন শহীদ মুক্তিযোদ্ধার কবরের সীমানা প্রাচীর এবং মুক্তিযোদ্ধাদের নাম সম্বলিত ফলক স্থাপন করা হয়। কটকবাজারের ঐতিহাসিক যুদ্ধস্থানটি গণমানুষের দৃষ্টির সীমানায় আনতে কাজ করে যাচ্ছে কুমিল্লা মুক্তিযোদ্ধা সংসদ। গত ৯ মে কমান্ডার সফিউল আহমেদ বাবুলের নেতৃত্বে কটকবাজার শহীদ মুক্তিযোদ্ধাদের কবরস্থানে গিয়ে তাঁদের স্মরণ করেন মুক্তিযোদ্ধারা।
এ প্রসঙ্গে কমান্ডার সফিউল আহমেদ বাবুল জানান, ১৯৭১ সালের ৯ মে ভোর পাঁচটা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আদর্শ সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের কটকবাজারে ভয়াবহ যুদ্ধ হয়। ২ নম্বর সেক্টর কমান্ডার মেজর খালেদ মোশাররফ ও ক্যাপ্টেন রেজাউল আহমেদের নেতৃত্বে মুক্তিবাহিনীর সদস্যরা ওই যুদ্ধে অংশ নেয়। এতে পাক বাহিনীর অন্তত দেড়শো সৈন্য মারা যায়। আর আমাদের সাতজন শহীদ হোন। এদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজের ছাত্র শহীদ ইমতিয়াজ উদ্দিন আহমেদ, শহীদ হাবিলদার জুম্মা মিয়া বীরবিক্রম ও শহীদ লেন্স নায়ক আবদুল কাদের মোল্লা বীরপ্রতীককে কটকবাজার গোমতী নদীর পাড়ে বাঙ্কারের পাশেই কবর দেওয়া হয়। অন্য চারজনের লাশ খুঁজে পাওয়া যায়নি। প্রতিবছর ৯ মে আমরা সহযোদ্ধাদের স্মরণ করি। আমরা আশা করবো মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় কটকবাজারের এ জায়গাটি যাতায়াতের সুবিধাসহ দৃষ্টিনন্দন করে তুলবেন, যাতে নতুন প্রজন্ম স্বাধীনতাযুদ্ধে কুমিল্লার প্রথম যুদ্ধস্থল দেখে, সেই সময়ের ইতিহাস শুনে মুক্তিযুদ্ধের চেতনায় নিজেদের শাণিত করতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ