Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুলিশকে ব্যবহারে সরকার ভুল পথে হাঁটছে ড. শাহদীন মালিক

| প্রকাশের সময় : ১৪ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোার্টার : প্রখ্যাত আইনজীবী সংবিধান বিশেষজ্ঞ ড শাহদীন মালিক বলেছেন, দেশে আইনের শাসন না হলে, বিশেষত পুলিশ আইনের আওতায় না এলে কোনো দেশের উন্নতি হয় না। যতই হাজার কোটি টাকার প্রকল্পের কথা বলা হোক না কেন উন্নয়ন টেকসই হয় না। যারা দেশ চালাচ্ছেন, তাদের বুঝতে হবে, আপনারা সম্পূর্ণ ভুল পথে যাচ্ছেন।
বর্তমান সরকার পুলিশকে অধিক ভাবে ব্যবহার করে ভুল পথে হাটছে। ভুল পথে গিয়ে নিজেদের প্রচুর ক্ষতি হবে এবং সমাজকেও ধ্বংস করে দিয়ে যাবেন। এটা আমরা কেউ চাই না। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০১৩-এর অধীনে পুলিশের জবাবদিহিতা নিশ্চিতকরণ’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। আলোচনা সভায় আরও বক্তৃতা করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক সি আর আবরার, আইন বিভাগের শিক্ষক মাহবুবুর রহমান, শিরিন হক প্রমূখ।
ড. শাহদীন মালিক বলেন, পুলিশের নির্যাতন বেশি ঘটেছে এমন দেশগুলোর ক্ষেত্রে দেখা যায়, পুলিশের মনোভাব এমন যে, তারা মাুনষ মেরে সবকিছু ঠিক করে ফেলবে। অথচ ওই সব দেশ এখন সবচেয়ে বেশি অপরাধপ্রবণ দেশ হয়ে গেছে। এজন্য বাংলাদেশে পুলিশকে এ ধরনের ঘটনা থেকে বিরত রাখতে হবে। তিনি আরও বলেন, অগণতান্ত্রিক সরকারগুলো হাজার কোটি টাকা প্রকল্পের দিকে বেশি মনোনিবেশ করে। এ প্রকল্পগুলো নিয়ে ঢাকঢোল বাজায়। সেটা আমাদের প্রধানমন্ত্রীও করছেন। কোনো জেলায় গেলে আধাঘণ্টায় ৩০টি প্রকল্প উদ্বোধন করেন। এটা নতুন কিছু নয়। দুনিয়ায় এমন দেশ খুঁজে পাওয়া যাবে না, যেখানে এ ধরনের শাসকেরা এই পথে যান না। কিন্তু এ পথে গিয়ে কোনো দেশেরই উন্নতি হয় না। আর্থিক মানদন্ডে কিছু দেশ উন্নতি করেছে। যেমন মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশে মাথাপিছু আয় ১৫ হাজার ডলার ছিল। এখন সেই দেশগুলো মানুষের বসবাসের জন্য নরক হয়ে গেছে। 



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১৪ মে, ২০১৭, ৫:৩৪ এএম says : 0
    আমি ডঃ শাহদীন মালিকের সাথে একমত পুলিশ আইন না মেনে চললে সে দেশে কখনো আইনের শাসন প্রতিষ্ঠিত হয়না। আমি পত্রিকার মাধ্যমে বাংলাদেশের যে ছবি দেখতে পাই সেখানে সবচেয়ে বড় সমস্যা দেশের রাজা পুলিশ ..................................
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ