Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

উন্নয়নের অক্সিজেন রাজস্ব - এনবিআর চেয়ারম্যান

প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, মানুষের বেঁচে থাকার জন্য রক্তের প্রয়োজন হয়। ঠিক তেমনি দেশের উন্নয়নের জন্য প্রয়োজন রাজস্ব। তাই উন্নয়নের অক্সিজেন হচ্ছে রাজস্ব।
গতকাল শুক্রবার সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত স্বেচ্ছা রক্তদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্বাধীনতার পর মাত্র ১৬৬ কোটি টাকা রাজস্ব আদায়ের মাধ্যমে যাত্রা শুরু করেছিল রাজস্ব বোর্ড। গত বছর এটা বৃদ্ধি পেয়ে এক লাখ ৬৭ হাজার কোটি টাকায় এসে দাঁড়িয়েছে। আমরা অনেক বড় টার্গেট নিয়ে এগিয়ে যাই বলে অনেকে কথা বলেন। কিন্তু বড় টার্গেট ছাড়া আজকের এ রাজস্ব আদায় হতো না। উন্নয়নের অক্সিজেন হচ্ছে রাজস্ব। আর এজন্য আমাদের রাজস্ব আদায়কে আরো এগিয়ে নিতে হবে।
তিনি বলেন, কোনো কিছু অসম্ভব নয়। বরং কোনো কিছু না করলেই তা অসম্ভব মনে হয়। কে ভেবেছিল এদেশের মেয়ে নিশাত হিমালয়ে উঠবে। কিন্তু এটাও সম্ভব, তা দেখিয়ে দিলেন। তাই উন্নয়নকে এগিয়ে নিতে রাজস্ব আয় বাড়াতে হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বেচ্ছা রক্তদান কার্যক্রম ও কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী। তিনি বলেন, আইন করে কখনো রক্তদান করানো যায় না। এ জন্য প্রয়োজন মানবিকতা, মানুষের জন্য ভালবাসা। আর মানুষের পক্ষে রক্তদাতাদের প্রতিদান দেয়াও সম্ভব নয়।
কমপক্ষে ১০ বার রক্তদান করে সিলভার ক্লাব এবং ২৫ বার রক্তদান করে গোল্ডেন ক্লাবের সদস্যপদ লাভ করেছেন এমন ২৫৪ জন রক্তদাতাকে সম্মাননা দেয় কোয়ান্টাম ফাউন্ডেশন। অনুষ্ঠানে স্বেচ্ছা রক্তদাতাদের সনদপত্র, বিশেষ আইডি কার্ড এবং সম্মাননা ক্রেস্ট ও মেডেল প্রদান করা হয়।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কোয়ান্টাম ফাউন্ডেশনের উপদেষ্টা ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ারের প্রধান প্রফেসর ডা. নিজামউদ্দিন আহমদ। স্বেচ্ছা রক্তদাতাদের পক্ষে অনুভূতি বর্ণনা করেন আফরিন মাসকুরা এবং নিয়মিত রক্তগ্রহীতাদের মধ্য থেকে নিজের জীবনের অনুভূতির কথা জানান থ্যালাসেমিয়া রোগী প্রাচী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।