Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

রাজশাহীতে নারী ও শিশু নির্যাতন বেড়েছে

প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো :  রাজশাহীতে বেড়েছে নারী ও শিশু নির্যাতনের ঘটনা অস্বাভাবিক রকমের বেড়েছে, বিশেষ  করে শিশু হত্যা ও নির্যাতনের ঘটনা অতিতের যে কোন সময়কে হার মানিয়েছে। শুধু রাজশাহীতেই গত দেড় মাসে ৪৩ শিশুসহ নানাভাবে নির্যাতনের শিকার হয়েছে অন্তত ৮০জন।  শিশুদের উপর চালানো হচ্ছে অমানুষিক নির্যাতন। অনেক সময় শিশুদের অপহরন করে মুক্তিপন দাবি করার মতো ঘটনাও ঘটেছে। আর তা না পেলে নির্দয়ভাবে শিশুদের হত্যা করা হচ্ছে। বেসরকারী উন্নয়ন সংস্থা এ্যাসোইসয়েশন ফর কম্যুনিটি ফর ডেভেলপমেন্ট (এসিডি) এর জরিপে এতথ্য তুলে ধরা হয়েছে। নির্যাতন ও হত্যাকান্ডের কারণ হিসেবে সংস্থার জরিপে বলা হয় পারিবারিক কলহ সামাজিক অবক্ষয়, বেকারত্ব, আকাশ সাংস্কৃতির নেতিবাচক প্রভাব অর্থনৈতিক উচ্চাকাঙ্খা, সামজিক ও রাজনৈতিক অস্থিরতা এবং বিচারহীনতা।  
সংশ্লিষ্ট সুত্র জানায়, রাজশাহী মহানগর ও জেলার নয়টি থানায় দেড় মাসে মোট ৩৫টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এরমধ্যে নির্যাতনের ঘটনা ঘটে ২৩টি ও শিশু নির্যাতনের ঘটনা ঘটে ১২টি। যারমধ্যে বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়ে মারা যায় ৩জন নারী। স্থানীয় ও জাতীয় সংবাদপত্রসমুহ এবং এসিডির নিজস্বপ্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে এই জরিপ পরিচালিত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। তাদের দেয়া তথ্যনুয়ায়ী রাজশাহী জেলায় গত মাসে (ফেব্রুয়ারী) বেশকিছু চাঞ্চল্যকর ঘটনা ঘটে। এরমধ্যে পবায় দুই স্কুল ছাত্রকে মোবাইল চুরির অভিযোগে বেঁধে নির্যাতন ও তার ভিডিও ধারন। ৬ ফেব্রুয়ারী পুঠিয়ায় নারীকে জবাই করে হত্যার পর ৬ লাখ টাকা লুটের ঘটনাও ঘটে। গত মাসে মোট ২৩টি নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। এরমেধ্যে নগরীর চারটি থানায় সংঘটিত হয়েছে ৩টি এবং মহানগরীর বাইরের নয়টি থানায় সংঘটিত হয়েছে মোট ২০টি নির্যাতনের ঘটনা। একই মাসে শিশু নির্যাতনের ঘটনা ঘটে মোট ১২টি। এরমধ্যে নগরীতে সংঘটিত হয়েছে ২টি এবং মহানগরীর বাইরের নয়টি থানায় সংঘটিত হয়েছে ১০টি নির্যাতনের ঘটনা। এছাড়া ১২টি নির্যাতনের ঘটনার মধ্যে হত্যার চেস্টার ঘটনা ২টি, ধর্ষন ৪টি, ধর্ষনের চেস্টার ঘটনা ১টি, অপহরন ১টি, যৌন হয়রানী ১টি ও অন্যান্য ৩টি রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।